ঢাকা,  মঙ্গলবার
০২ জুলাই ২০২৪

The Daily Messenger

মনীষী সরদার ফজলুল করিমের স্মরণসভা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:১৫, ২৯ জুন ২০২৪

মনীষী সরদার ফজলুল করিমের স্মরণসভা

ছবি: সৌজন্য

আজীবন সাম্য, মানবতা ও ধর্মনিরপেক্ষতায় আস্থাশীল মনীষী সরদার ফজলুল করিমের (১মে ১৯২৫ - ১৫ জুন ২০১৪) স্মরণে একটি সভা অনুষ্ঠিত হয়েছে ঢাকায়।

 শনিবার (২৯ জুন) বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রে মনীষী সরদার ফজলুল করিম স্মৃতি পরিষদ আয়োজিত এই স্মরণসভায় বক্তারা জীবনবাদী বুদ্ধিজীবী সরদার ফজলুল করিমের মানুষের পক্ষে রাজনীতির জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকতা ত্যাগ, পাকিস্তান আমলে এক যুগের জেলজীবন, নিবিড় জ্ঞানচর্চা ও লেখালেখিতে আজীবনের নিষ্ঠা নিয়ে কথা বলেন। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও  সামরিক শাসনের বিরুদ্ধে তাঁর সোচ্চার অবস্থান নিয়েও কথা বলেন বক্তারা। সরদার ফজলুল করিমের মত হতাশাবিরোধী মনুষ্যত্বের পক্ষের গণবুদ্ধিজীবীর জীবন দর্শন বোঝার চেষ্টা ও তাঁর লেখালেখি পাঠের জন্য তরুন সম্প্রদায়ের প্রতি আহবান জানানো হয় এই সভায়।

শনিবারের স্মরণসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এম এম আকাশ, নায়েমের অধ্যাপক, লেখক মো: মনিরুল ইসলাম রবি, নায়েমের উপপরিচালক অধ্যাপক স্বপন নাথ, প্রথমা প্রকাশনের পান্ডুলিপি সম্পাদক আনিসুর রহমান। এছাড়া ভারতের পশ্চিমবঙ্গের কল্যানী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক ড. সাগর তরঙ্গ প্রেরিত একটি লেখা স্মরণসভায় পাঠ করা হয়।

ডা. ফওজিয়া মোসলেম তাঁর বক্তব্যে বলেন, 'সরদার ফজলুল করিমের সময় সমাজে শান্তি ও সাম্য ছিল। আর এখন ক্ষমতা, সম্পত্তি ও শক্তিই যেন মুখ্য।'

অধ্যাপক এম এম আকাশ বলেন, 'সরদার ফজলুল করিম ছিলেন চলন্ত বিশ্ববিদ্যালয়। আর, বয়স, সংসারের অশান্তি কিংবা শারীরিক সমস্যা কিছুই তাঁকে হতাশ করতে পারেনি। তিনি ছিলেন আশার কাণ্ডারী।'

তরুন প্রজন্মের প্রতিনিধি হিসাবে সরদার ফজলুল করিমের লেখার ভিত্তিতে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নূরানা, আমাদের সময়ের সহকারী সম্পাদক জাহাঙ্গীর আলম, গবেষক রিতু চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাইসা আশরাফ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুস্মিতা বনিক ও মোঃ জাহিদ হাসান।

সরদার ফজলুল করিম স্মরণসভায় আনুষ্ঠানিক আলোচনা ছাড়াও, তাঁর অনুরাগী ও সুহৃদেরা মুক্ত আলোচনায় অংশ নেন। স্মরণসভায় কবিতা পাঠ করেন শাহদাত হোসেন নিপু এবং ফয়জুল আলম পাপ্পু।

শনিবারের স্মরণসভাটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক শান্তনু মজুমদার। সংগঠনের পক্ষ থেকে তিনি জানান মনীষী সরদার ফজলুল করিমের নামে একটি ওয়েবসাইট, তাঁর কিছু লেখার ইংরেজি অনুবাদ এবং এই মনীষীর জীবন ও চিন্তার সাথে তরুণদের পরিচয় করে দেয়ার ব্যাপারে কিছু কাজ শুরু হয়েছে।

মেসেঞ্জার/মুমু