ঢাকা,  সোমবার
০৮ জুলাই ২০২৪

The Daily Messenger

‘সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ উঠলে ব্যবস্থা নিন’

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:৩৩, ৪ জুলাই ২০২৪

‘সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ উঠলে ব্যবস্থা নিন’

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। ছবি : সংগৃহীত

সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ বৃহস্পতিবার (৪ জুলাই) সিদ্ধান্ত নিয়েছে, কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ উঠলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

সচিবালয়ে সরকারি সচিবদের সঙ্গে বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, 'জনসাধারণকে সেবা প্রদানকারী অধস্তন দপ্তরগুলোর জোরালো মনিটরিং নিয়ে আলোচনা হয়েছে। মানুষের কোনো অভিযোগকে গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে এবং তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পাশাপাশি প্রত্যেক মন্ত্রণালয় ও বিভাগের সচিবদেরকে তাদের অধীনস্থ সংস্থাগুলোর প্রদত্ত সেবাসমূহ ঠিকমতো দেওয়া হচ্ছে কি না, সেটিও কঠোরভাবে মনিটরিংয়ের নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকারি কর্মকর্তাদের মধ্যে দুর্নীতি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না — এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, 'না। স্পেসিফিক [সুনির্দিষ্ট] কাউকে নিয়ে তো আমরা আলোচনা করব না। একজন-দুজনের অপকর্ম বা অভিযোগ নিয়ে আমরা এত সচিবকে ডেকে এনে তো আলোচনা করি না।'

তিনি আরও বলেন, বৈঠকে বাজেট বাস্তবায়ন ও নির্বাচনি ইশতেহারের পাশাপাশি দাপ্তরিক বিষয়ে প্রধানমন্ত্রীর প্রদত্ত বিভিন্ন নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে।

অনেক শীর্ষস্থানীয় বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের হিড়িকের মাঝে মন্ত্রিপরিষদ বিভাগ আজ সব সরকারি সচিবকে বৈঠকের জন্য ডাকে।

মঙ্গলবার (২ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ চিঠি পাঠিয়ে প্রতিনিধি প্রেরণ না করে সচিবদের বৈঠকে সরাসরি উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছিল।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এটি এ ধরনের দ্বিতীয় বৈঠক। এর আগে প্রথম বৈঠক হয় ফেব্রুয়ারিতে।

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ এবং জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক কর্মকর্তা মতিউর রহমানের মতো উল্লেখযোগ্য ব্যক্তিদের সম্প্রতি অস্বাভাবিক পরিমাণ জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদের তথ্য দেশে বড় আলোড়ন তৈরি করেছে।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ জুন জাতীয় সংসদে দুর্নীতিবিরোধী অভিযানের ঘোষণা দেন।

গত সোমবার (১ জুলাই) মন্ত্রিপরিষদ কমিটির বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক সংবাদ সম্মেলনে জানান, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করতে অর্থবছরের শুরু থেকেই কর্মপরিকল্পনা তৈরি করতে সচিবদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব দুর্নীতির বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থানের বিষয়টি পুনর্ব্যক্ত করে জোর দিয়ে বলেন, এ সিদ্ধান্ত কার্যকর করার জন্য প্রশাসনসহ প্রয়োজনীয় সকল যন্ত্র প্রয়োগ করা হচ্ছে।

মেসেঞ্জার/সজিব