ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:০৩, ৭ জুলাই ২০২৪

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

ছবি : সংগৃহীত

কোটা বাতিলসহ চার দফা দাবিতে বিক্ষোভ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। আজ রোববার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে তাঁরা এই কর্মসূচি পালন করেন। পূর্ব ঘোষণা অনুযায়ী অবরোধ কর্মসূচি চলে বেলা ১টা পর্যন্ত। তাতে সড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বৈষম্যবিরোধী আন্দোলনের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় রাস্তায় বসে পড়েন জাবি শিক্ষার্থীরা। ‘সংবিধানের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীদের বাকি দাবিগুলো হলো, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেড) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

১ জুলাই থেকে টানা চার দিন যথাক্রমে ১০ মিনিট, ২০ মিনিট, ১ ঘণ্টা ৪০ মিনিট ও ৩৫ মিনিট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। গত শুক্র ও শনিবার দুই দিন বিরতির পর আজ পঞ্চম দিনের মতো ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলেন জাবি শিক্ষার্থীরা।

মেসেঞ্জার/মঈন

×
Nagad