ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:২৭, ৬ অক্টোবর ২০২৪

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি

ছবি: সংগৃহীত

দেশের পূর্বাঞ্চলে সাম্প্রতিক বন্যায় ক্ষতির পরিমাণ ১৪ হাজার ৪২১ কোটি টাকা বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)

রোববার ( অক্টোবর) সিপিডি কার্যালয়ে পূর্বাঞ্চলে সাম্প্রতিক বন্যার ক্ষয়ক্ষতি পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সিপিডির রিসার্চ ডিরেক্টর খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেছেন, এবারের বন্যায় সরকারি খাতের চাইতে বেসরকারি খাত অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার পরিমাণ প্রায় ৫৩ শতাংশ। ব্যক্তি খাতের ক্ষয়ক্ষতি ভবিষ্যতে আরও বাড়বে। তাই সামনের দিনে দুর্যোগে সহযোগিতার যে কাঠামো তাতে পরিবর্তন আনতে হবে।

গোলাম মোয়াজ্জেম বলেন, এবারের বন্যা প্রকৃতিগতভাবে ভিন্ন ছিল। বন্যা থেমে গেলেও পানি নামছিল না। সচরাচর যেসব অঞ্চল প্লাবিত হয়, এবারের বন্যায় সে সবের বাইরের অঞ্চলও প্লাবিত হয়েছে। বাংলাদেশ ভবিষ্যতে এমন আরও প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হবে- তেমনটা ভেবেই আমাদের দুর্যোগ মোকাবিলা কার্যক্রম সাজাতে হবে।

তিনি বলেন, বন্যার ক্ষয়ক্ষতির পর সাধারণত সরকারি ক্রেডিট থেকে একটা পুনর্বাসনের ব্যবস্থা করা হয়, তবে বেশিরভাগ ক্ষেত্রে তা সরকারি খাতেই করা হয়। কিন্তু আগামীতে বেসরকারি খাতেও পুনর্বাসনের ব্যবস্থা তৈরি কররে হবে। আর ক্রেডিট সাপ্লাইয়ের ক্ষেত্রে অনেক বেশি বিজ্ঞান মন্সকতার দরকার রয়েছে। আমরা মনে করি দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে সরকারের একটি বিশেষজ্ঞ কমিটি থাকা দরকার। তাদের কাজ হবে দুর্যোগের ক্ষতি থেকে যেন মানুষ বেরিয়ে আসতে পারেন তেমন একটি পরিকল্পনা বাস্তবায়ন করা।

মেসেঞ্জার/ফামিমা

×
Nagad