ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

“অভ্যুত্থানে নিহত ১০৫ শিশুর প্রত্যেক পরিবার পাবে ৫০ হাজার টাকা“

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৯:৪৮, ৬ অক্টোবর ২০২৪

“অভ্যুত্থানে নিহত ১০৫ শিশুর প্রত্যেক পরিবার পাবে ৫০ হাজার টাকা“

ছবি: সংগৃহীত

জুলাই অভ্যুত্থানে নিহত আহত ১০৫ শিশুর প্রত্যেককে ৫০ হাজার টাকা সহায়তা প্রদান করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ এবং মহিলা শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ।

রোববার ( অক্টোবর) মহিলা শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে আহত ছাত্র-জনতাকে মোট ৮২ লাখ ৭৪ হাজার ৭৯৮ টাকার সেবা দেওয়া হয়েছে। ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ সরকারের কাছে বাজেট সাপোর্টে যুক্ত হবে ৭৫০ মিলিয়ন ইউএসডি। যার একটি বিষয় পলিসি পর্যায়ে বাস্তবায়ন করছে মন্ত্রণালয়।

তিনি বলেন, জুলাই অভ্যুত্থানে আহত ছাত্র-শ্রমিক-জনতার পুনর্বাসন/চিকিৎসার জন্য মিলিয়ন ইউএস ডলার বরাদ্দের বিষয়ে মন্ত্রণালয়ের আবেদনটি ইআরডির মাধ্যমে বিশ্বব্যাংকে প্রেরণ করা হয়েছে। যা শিগগিরই অনুমোদিত হবে বলে আশা করা যাচ্ছে। আগামী ১৫ থেকে ৩১ অক্টোবরের মধ্যে জুলাই অভ্যুত্থানে সকল আহত/নিহত ছাত্র-শ্রমিক-জনতার তথ্যাদি নিজ উদ্যোগে https://mis.bhata.gov.bd/AntiDiscriminationStudentMovement অনলাইনে তথ্য দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে

তিনি আরও বলেন, কর্মজীবী মায়েদের জন্য মহিলা শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ১২টি মানসম্মত ডে-কেয়ার সেন্টার করা হয়েছে। সরকারি প্রতিষ্ঠানেও একটি করে ডে-কেয়ার কর্নার থাকবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন শিশু পরিবারসহ নারী শিশুদের সব আবাসস্থলের নিরাপত্তা ব্যবস্থার ওপর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিউর (এসওপি) তৈরির কাজ চলমান রয়েছে বলেও জানান তিনি।

মেসেঞ্জার/ফামিমা

×
Nagad