ঢাকা,  বুধবার
০৯ অক্টোবর ২০২৪

The Daily Messenger

কোডার্সট্রাস্টের শিক্ষার্থী ও এফিলিয়েটদের নিয়ে ’জব ফেয়ার’ 

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:৩৭, ৮ অক্টোবর ২০২৪

কোডার্সট্রাস্টের শিক্ষার্থী ও এফিলিয়েটদের নিয়ে ’জব ফেয়ার’ 

ছবি : সৌজন্য

সম্প্রতি স্বনামধন্য স্কিল ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান 'কোডার্সট্রাস্ট'-এর বনানীর হেডঅফিসে অনুষ্ঠিত হয়ে গেলো 'ক্যারিয়ার কার্নিভাল'। শিক্ষার্থী ও এলামনাইদের জব প্লেসমেন্ট এর বিশেষ সুযোগ করে দেয়ার জন্যই 'কোডার্সট্রাস্ট'-এর এই আয়োজন। কোডার্সট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা জনাব আজিজ আহমেদ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানটি উদ্বোধন করেন।

ওয়েব ডেভেলপমেন্ট, একাউন্টস ম্যানেজমেন্টস, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, এস.ই.ও ও কন্টেন্ট রাইটিং সহ বিভিন্ন ক্যাটেগরিতে ৬০টির ও বেশি জব ওপেনিং নিয়ে উপস্থিত ছিল বিডিজবস, প্রিয় শপ, টেকনোসফট, হাউস অফ বুককিপার্স সহ প্রায় ২০টি কোম্পানি। 'কোডার্সট্রাস্ট' এর ১০০০ এর অধিক শিক্ষার্থী ও এলামনাই এর সমারোহে প্রাণবন্ত হয়ে উঠেছিল ক্যাম্পাস। 

বাংলাদেশে বেকার সমস্যার সমাধানে ১০ বছর ধরে ডিজিটাল স্কিল কেন্দ্রিক দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছে 'কোডার্সট্রাস্ট'। এদেশের শিক্ষিত জনগোষ্ঠীর অনেকেই বেকারত্বের সমস্যায় ভুগছেন মার্কেট উপযোগী ডিজিটাল স্কিল এর অভাবে। 'কোডার্সট্রাস্ট' তাদের শিক্ষার্থীদের কনস্পেট-ভিত্তিক শিক্ষা দেয়ার পাশাপাশি বিভিন্ন এসাইনমেন্ট ও প্রজেক্ট এর মাধ্যমে অভিজ্ঞ করে গড়ে তোলে। এক্ষত্রে দক্ষতা উন্নয়নের পাশাপাশি চাকরির বাজারে অভিজ্ঞতার চাহিদাও পরিপূর্ণ করার যোগ্যতা নিয়ে একেকটি কোর্স সম্পন্ন করেন শিক্ষার্থীরা। এছাড়াও আছে 'কোডার্সট্রাস্ট'-এর বিভিন্ন এফিলিয়েটদের মাধ্যমে তাদের জব-প্লেসমেন্টের সুযোগ। 

''বর্তমানে অধিকাংশ জব এপ্লিকেশন এর ক্ষেত্রেই দেখা যায় যে, সিভি তে অনেক কিছু উল্লেখ থাকলেও আশানুরূপ দক্ষ ব্যক্তি পাওয়া যাচ্ছেনা। এক্ষেত্রে স্কিল-বেজড কোর্স থেকেই সরাসরি জব প্লেসেমেন্টর ব্যবস্থা আমাদের মতো টেক কোম্পানী-কে আশানুরূপ চাকরিপ্রার্থীদের বাছাই করতে সাহায্য করবে।”  কথাগুলো বলছিলেন প্রিয় শপ এর পক্ষ থেকে উপস্থিত একজন রিত্রুটার।

''আমি গত বছরের শেষের দিকে কোডার্সট্রাস্ট থেকে ডিজিটাল মার্কেটিং এর কোর্স কমপ্লিট করে এখন ফেসবুক মার্কেটিং এর কাজ করছি। আজকে এস.ই.ও স্পেশালিস্ট ও ডিজিটাল মার্কেটিং এর জন্য ২টি ইন্টারভিউ দিলাম, সিভি ও ড্রপ করেছি ১টি কোম্পানির বুথে। জবের ব্যাপারে আশা পাচ্ছি। আবার এতদিন পর এখানে এসে মেন্টর ও কোর্সমেটদের সাথে দেখা হয়ে বেশ ভালো লাগছে।” বললেন 'কোডার্সট্রাস্ট' এর ডিজিটাল মার্কেটিং কোর্স-এর এলামনাই জুনায়েদ। 

'কোডার্সট্রাস্ট', একটি গ্লোবাল এডু-টেক কোম্পানী যারা দক্ষ মানব কর্মশক্তি গড়ে তোলার জন্য নিবেদিতভাবে দেশে বিদেশে কাজ করে যাচ্ছে। তাদের লক্ষ্য বাংলাদেশে এবং বৈশ্বিক মঞ্চে ডিজিটাল দক্ষতা প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে একটি টেকসই অর্থনৈতিক ভিত্তি স্থাপনে সহায়তা করা। ঢাকা ও চট্টগ্রামে চারটি শাখা নিয়ে তারা এসব সেবা দিয়ে যাচ্ছে। ইউএনডিপি, জিপি একাডেমি এবং জয়িতার মতো মর্যাদাপূর্ণ সংস্থাগুলির সাথে অংশীদারিত্বের মাধ্যমে, 'কোডারসট্রাস্ট' বিভিন্ন স্থানীয় ও বৈশ্বিক প্রকল্পে অবদান রাখতে সহায়ক ভূমিকা পালন করেছে। বাংলাদেশ ছাড়াও, তারা ১৬টিরও বেশি দেশে একটি দক্ষ কর্মী বাহিনী গড়ে তোলার জন্য দক্ষতা-উন্নয়ন পরিষেবা প্রদান করে।

মেসেঞ্জার/সজিব