ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে: উপদেষ্টা আসিফ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:১৩, ১৬ অক্টোবর ২০২৪

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে: উপদেষ্টা আসিফ

ছবি: সংগৃহীত

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে বলে জানিয়েছেন শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে গাজীপুর মহানগরীর টঙ্গীর জাবের জোবায়ের ফেব্রিকস লি. কারখানায় সরকার নির্ধারিত মূল্যে শিল্পকারখানার শ্রমিকদের জন্য ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কতৃর্ক খাদ্যপণ্য বিতরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সকল পেশারই সামাজিক নিরাপত্তা থাকে। আমাদের শ্রমিকদেরও পেনশন স্কিমের আওতায় আনার একটি স্বপ্ন আমাদের আছে, অবসরের পর কেউ যাতে খালি হাতে ফিরতে না হয়। শ্রমিকদের সামাজিক নিরাপত্তার নিশ্চিত করতে পেনশন স্কিম চালুর উদ্যোগ নেওয়া হবে।

বৈষম্যবিরোধী আন্দোলনে শ্রমিকদের অবদানের কথা উল্লেখ করে উপদেষ্টা বলেন, আন্দোলনে শতাধিক শ্রমিক নিহত হয়েছেন। তাই এর প্রথম সুবিধাভোগী হওয়ার কথা মেহনতি মানুষ শ্রমিকদের। লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে।

আসিফ মাহমুদ বলেন, শ্রমিকদের জন্য টিসিবির খাদ্য সহায়তা শুরু হয়েছে, অতি দ্রুত দেশের সকল শিল্পাঞ্চলে কার্যক্রম ছড়িয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, আমাদের দেশের পোশাকখাত নিয়ে নানা ধরনের ষড়যন্ত্র হয়েছে, শ্রম অঞ্চলে বহিরাগতরাও শ্রমিকদের বিক্ষোভকে কেন্দ্র করে ষড়যন্ত্র করেছে। বিগত সময়ে এত লুটপাটের পরও আমাদের শ্রমিকদের নিরলস শ্রমে এখনো দেশের অর্থনীতি টিকে আছে। দেশের রপ্তানি আয়ের ৮৩ শতাংশ এখনো গার্মেন্টস খাত থেকে আসছে। শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যেই তাদের ১৮ দফা দাবি মেনে নেওয়া হয়েছে, বাস্তবায়নও শুরু হয়েছে।

মেসেঞ্জার/ফামিমা