ঢাকা,  বৃহস্পতিবার
১৭ অক্টোবর ২০২৪

The Daily Messenger

তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে বিএনপির রিভিউ আবেদন

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:২৮, ১৬ অক্টোবর ২০২৪

তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে বিএনপির রিভিউ আবেদন

ছবি: মেসেঞ্জার

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল সংক্রান্ত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (১৬ অক্টোবর) অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামীকাল রিভিউ দায়ের করার বিষয় নিয়ে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন সংবাদ সম্মেলন করবেন।

এরআগে, গত ২৭ আগস্ট তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন করে আনা সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করা হয়। সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারসহ পাঁচ ব্যক্তি ৮০০ পৃষ্ঠার রিভিউ আবেদনটি করেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামের চেম্বার আদালতের অনুমতি নিয়ে আবেদনটি জমা দেয়া হয়।

রিভিউ আবেদনকারী আরও চারজন হলেন- তোফায়েল আহমেদ, এম হাফিজ উদ্দিন খান, জোবাইরুল হক ভূঁইয়া জাহরা রহমান।

২০১১ সালের ১০ মে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনে করা সংবিধানের ত্রয়োদশ সংশোধনী অবৈধ ঘোষণা করে তা বাতিল করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। যদিও ১০ম এবং ১১তম সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে পারে বলে সংক্ষিপ্ত রায়ে মত দেয়া হয়েছিল।

তবে পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগেই তড়িঘড়ি করে ত্রয়োদশ সংশোধনী বাতিল করে আওয়ামী লীগ সরকার। যদিও পরে পূর্ণাঙ্গ রায়ে দুই মেয়াদে তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের কথা বাদ দেন তৎকালীন প্রধান বিচারপতি বি এম খায়রুল হক।

মেসেঞ্জার/ফামিমা