ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

মধ্যবয়সীদের মৃত্যুর জন্য প্রধানত দায়ী ট্রমা : বিশেষজ্ঞরা

ঢাবি প্রতিনিধি 

প্রকাশিত: ২১:০১, ১৭ অক্টোবর ২০২৪

মধ্যবয়সীদের মৃত্যুর জন্য প্রধানত দায়ী ট্রমা : বিশেষজ্ঞরা

ছবি : সংগৃহীত

‘মধ্যবয়সীদের মৃত্যুর জন্য প্রধান দায়ী হলো ট্রমা। তাই যথাযথ উপায়ে এ রোগে আক্রান্তদের মাত্রা নির্ণয়ের পর সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। চিকিৎসা নিশ্চিতের পাশাপাশি ট্রমা রোগীর সংখ্যা কমিয়ে আনতে দুর্ঘটনা কমাতে হবে।’

‘কর্মক্ষেত্রে আঘাত: প্রতিরোধ ও ব্যবস্থাপনা’ প্রতিপাদ্যে ‘আন্তর্জাতিক ট্রমা দিবস-২০২৪’ উপলক্ষে আজ ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ‘বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্স’ আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞরা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. কামরুল আলম বলেন, মধ্যবয়সীদের মৃত্যুর জন্য প্রধান দায়ী হলো ট্রমা। তাই যথাযথ উপায়ে এ রোগে আক্রান্তদের মাত্রা নির্ণয়ের পর সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। তবে বিভিন্ন হাসপাতালে প্রশিক্ষক না থাকায় প্রশিক্ষণও কার্যকর হয় না। এক্ষেত্রে সমন্বিত ট্রমা সেন্টার গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান। চিকিৎসা নিশ্চিতের পাশাপাশি ট্রমা রোগীর সংখ্যা কমিয়ে আনতে দুর্ঘটনা কমাতে হবে জানিয়ে তিনি বলেন, ট্রমা প্রতিরোধ ব্যবস্থা জোরদার না করে চিকিৎসার মাধ্যমে সমাধান খুঁজলে হবে না। কারণ এ দিকটি অবহেলিত থাকায় রোগীর সংখ্যা ক্রমাগতই বাড়ছে।

বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের যুগ্ম আহ্বায়ক ডা. জাহিদ রায়হান বলেন, শুধু ঢাকা মেডিক্যাল কলেজে না পাঠিয়ে ঢাকার টারশিয়ারি সব হাসপাতালে ট্রমার পরিপূর্ণ চিকিৎসা দেয়া প্রয়োজন। তাহলেই এ ধরনের রোগীর চিকিৎসা সংকট কেটে যাবে।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ঢামেকের সামনে থেকে আন্তর্জাতিক ট্রমা দিবস উপলক্ষে জনসচেতনতামূলক র‍্যালী বের হয়। র‍্যালিটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে পরিচালকের কার্যালয়ে এসে শেষ হয়।

মেসেঞ্জার/সজিব