ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

আশ্রয়ন প্রকল্পের শিশুদের নিয়ে শিশুস্বর্গের আনন্দের আয়োজন

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৬, ২২ মে ২০২৪

আপডেট: ১৮:৪৭, ২২ মে ২০২৪

আশ্রয়ন প্রকল্পের শিশুদের নিয়ে শিশুস্বর্গের আনন্দের আয়োজন

ছবি : মেসেঞ্জার

আশ্রয়ন প্রকল্পের সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে আনন্দ ছড়িয়ে দিতে দিনব্যাপি খেলাধূলার আয়োজন করেছিল স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন শিশুস্বর্গ ফাউন্ডেশন।

বুধবার (২২ মে) পঞ্চগড় সদর উপজেলার রাজারপাটডাঙ্গা এলাকার আশ্রয়ন প্রকল্পের মাঠে নদীর তীরে শিশুদের নিয়ে বিভিন্ন ধরণের খেলাধূলার আয়োজন করে সংগঠনটির তরুণরা।

খেলাধূলার মধ্যে ছিল ব্যাঙ লাফ, বিস্কুট দৌড় ও মোরগ লড়াই। এতে খেলার বিভিন্ন গ্রুপে খেলায় অংশ নেয় শতাধিক শিক্ষার্থী।

উচ্ছসিত শিশুদের খেলায় মাতেন অভিভাবকরাও। অভিভাবকদের জন্য আয়োজন করা হয় মিউজিক্যাল বল খেলা। খেলা শেষে দুপুরে শিশুদের জন্য আয়োজন করা হয় বিশেষ খাবার। সে খাবার খেয়ে আনন্দিত হয় শিশুরা।

বিকেলে খেলায় অংশ নেয়া বিজয়ীদের হাতে তুলে দেয়া হয় পুরষ্কার হিসেবে ব্যাগসহ বিভিন্ন শিক্ষা উপকরণ। এ সময় উপস্থিত ছিলেন আশ্রয়নের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা খাকছার আলম, শিশুস্বর্গ পঞ্চগড়ের মেন্টর মুরাদ হাসান, প্রেসিডেন্ট আফিরুল ইসলামসহ সংগঠনের সদস্যবৃন্দ।

শিশুস্বর্গ পঞ্চগড়ের মেন্টর মুরাদ হাসান বলেন, পঞ্চগড়ের রাজারপাটডাঙ্গা আশ্রয়নের শিশুরা বিভিন্নভাবে বঞ্চিত।

আশ্রয়নটির তিনদিকে নদী বেষ্টিত হওয়ায় এখানে তেমন শিক্ষা প্রতিষ্ঠান নেই। তাই তাদেরকে লেখাপড়ায় উৎসাহ জোগাতে এবং তাদের আনন্দ দিতে আমরা এ ধরণের আয়োজন করেছি। এতে সুবিধা বঞ্চিত শিশুরা শিশুস্বর্গের আনন্দের পরশ পাবে। ভুলে যাবে বঞ্চনার কষ্ট।

প্রসঙ্গত: ২০১০ সাল থেকে দেশের উত্তরের প্রান্তিক অঞ্চলে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে আসছে জাহাঙ্গীরনগর প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত শিশুস্বর্গ ফাউন্ডেশন।

শিশুস্বর্গ প্রতিষ্ঠা করে জাবিয়ান কবীর আহম্মেদ আকন্দ। তার হাত ধরেই প্রত্যন্ত অঞ্চলের বেশ কয়েকটি গ্রামের ঝরে পড়া সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে বদলে দিয়েছে শিক্ষার পরিবেশ।

শিশুস্বর্গ ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তিতে পড়ালেখা করছে ৬৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ২৫ জন শিক্ষার্থী দেশের নামদামি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। অনেকে বিদ্যাপাঠ শেষ করে প্রবেশ করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে।

এছাড়াও প্রতিষ্ঠানটি প্রান্তিক শিশুদের জীবনমান উন্নয়নের জন্য প্রতি বছর শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ, শীতবস্ত্রসহ শিক্ষার্থীদের আইটি প্রশিক্ষণ, মাধ্যমিক স্কুল হিসেবে রওশন আরা মেমোরিয়াল শিশুস্বর্গ বিদ্যালয় চালু, পাঠাগার ও নারী উন্নয়ন প্রশিক্ষণ চালু করেছে শিশুস্বর্গ ফাউন্ডেশন।

এসকে দোয়েল

মেসেঞ্জার/আপেল

×
Nagad