ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

দিনাজপুরে বস্তায় আদা চাষের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি 

প্রকাশিত: ২০:৫১, ১ জুন ২০২৪

দিনাজপুরে বস্তায় আদা চাষের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত

ছবি : মেসেঞ্জার

ফল বাগান কিংবা ছায়াযুক্ত স্থানে বস্তায় আদা চাষ ফসল উৎপাদন কলাকৌশলের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( জুন) বিকেলে দিনাজপুর সদর উপজেলার ২নং সুন্দরবন ইউনিয়নের দরবারপুরে মসলার উন্নত জাত প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের সহযোগিতায় দিনাজপুর হটিকালচার সেন্টারের বাস্তবায়নে মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

দিনাজপুর হটিকালচার সেন্টারের উপপরিচালক . এজামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক হামিদুর রহমান।

এছাড়াও অনুষ্ঠানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের শিক্ষক প্রফেসর . শেখ মোবারক হোসেন, দিনাজপুর বীজ প্রক্রিয়াজাত কেন্দ্রের যুগ্ম-পরিচালক তপন কুমার সাহা, বিএডিসির যুগ্মপরিচালক (পাটবীজ) . সুলতানুল আলম, দিনাজপুর অঞ্চলের টেকসই কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আবু রেজা আসাদুজ্জামান, নং সুন্দরবন ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

মাঠ দিবসের অংশ নেওয়ার বক্তারা বলেন, আম লিচুসহ বিভিন্ন ফলের বাগানগুলো ফল সংগ্রহের পর সাধারণত পড়ে থাকে। বছর ঘুরে আবার সেই বাগানগুলো থেকে ফল উৎপাদন করা হয়।

মাঝে মাঝে এসব বাগানে ঠিকমত ফল আসে না। এসব বাগানের ছায়াযুক্ত স্থানে বস্তায় আদা চাষ করে বাড়তি আয় করা সম্ভব। একদিকে যেমন আদার উৎপাদন বাড়বে তেমনি আমদানি নির্ভরতা কমবে।

ফুলবাগান চাষিরা ফল সংগ্রহ থেকে পরবর্তী বছরের ফল উৎপাদন পর্যন্ত এই সময়ে জমি ফাঁকা রেখে বস্তায় আদা চাষ করতে পারবেন। বস্তায় আদা চাষ করার খরচ অনেক কম।

সঠিকভাবে পরিচর্যা করলে প্রতি বস্তায় এক থেকে দেড় কেজি আদা উৎপাদন করা সম্ভব। বস্তায় আদা চাষ করার জন্য কৃষকদের সব সময় সব ধরনের সহযোগিতা করবে হর্টিকালচার সেন্টার।

মেসেঞ্জার/কুরবান/আপেল

×
Nagad