ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

অবৈধ বালু উত্তোলন ভাঙ্গনের প্রধান কারণ : জাহিদ ফারুক

মুন্সিগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৪, ১২ জুন ২০২৪

অবৈধ বালু উত্তোলন ভাঙ্গনের প্রধান কারণ : জাহিদ ফারুক

ছবি : মেসেঞ্জার

পদ্মায় অবৈধ বালি উত্তোলনের কারণে টেকসই হচ্ছে না নদী ভাঙ্গন প্রতিরোধে নেয়া সরকারি কোন প্রকল্প। ফলে নদীতে অবৈধ বালু উত্তোলন স্থায়ীভাবে বন্ধ করা না গেলে, পদ্মা সেতুর বাম তীর প্রকল্প এলাকা সহ ঢাকা-মাওয়া এক্সপ্রেসেওয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা বড় ধরনের ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বুধবার (১২ জুন) সকাল সাড়ে ১০ টার দিকে মুন্সিগঞ্জের লৌহজংয়ে পদ্মা সেতুর বাম তীর সংরক্ষণ প্রকল্পের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনে এসে তিনি এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রাতের অন্ধকারে পদ্মার তীরে অবৈধভাবে বালু কেটে নেয়ার কারণে কয়েক দফা ক্ষতিগ্রস্ত হয়েছে ভাঙ্গন কবলিত এলাকা। এছাড়া স্থানীয়দের যোগ সাজসে চলা এমন নৈরাজ্যের কারণে ধসে গেছে স্থায়ী বাঁধ নির্মাণ প্রকল্পের বিভিন্ন অংশ। এতে কয়েক দফা বাঁধাগ্রস্ত হয়েছে প্রকল্পের কাজ যার প্রভাবে ধীরগতি তৈরি হয়েছে প্রকল্পের স্থায়ী বাঁধ নির্মাণের কাজে।

এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা নিয়েও দেখা দিয়েছে শঙ্কা। ফলে স্থানীয়দের জনসমর্থন তৈরি করে প্রতিরোধ গড়ে তোলার তাগিদ দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, পদ্মা সেতু নির্মাণের কারণে পদ্মা নদীর গতিপথ কিছুটা পরিবর্তন হয়েছে। এছাড়া প্রায় তিন কিলোমিটার দৈর্ঘ্যের একটি চর নদীতে বিলীন হয়ে যাওয়ায় কারণে নদী গতিপথ পরিবর্তন হয়ে নতুন করে আবারও বেশ কয়েকটি এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, লৌহজং টঙ্গীবাড়ি উপজেলার পদ্মার বাম তীর সংরক্ষণের কাজে ধীরগতি থাকলেও চলামান কাজ অব্যাহত রয়েছে। নতুন করে ভাঙ্গন কবলিত এলাকায় জরুরি ভিত্তিতে জিও ব্যাগ ফেলা হচ্ছে। ফলে দ্রুত ক্ষতিগ্রস্ত এলাকাগুলো স্থায়ী বাঁধের আওতায় আসবে বলে জানান তিনি।

অন্যদিকে ক্ষমতাসীন দলের প্রভাবশালীদের দাপটে নিজেও নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে দাবি মুন্সিগঞ্জ- আসনের স্থানীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলির।

তিনি বলেন, উপজেলা প্রশাসন স্থানীয়দের উদ্যোগে একাধিকবার পদক্ষেপ নিয়েও কোনভাবেই বন্ধ করা যাচ্ছে না পদ্মা নদীতে অবৈধ বালু উত্তোলন। এতে বর্ষা মৌসুম শুরুর আগেই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভাঙ্গন কবলিত এলাকাগুলো ফলে দ্রুত অবৈধ বালু উত্তোলন বন্ধে জোড়ালো ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এর আগে পদ্মার ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা নৌ-পথে ঘুরে দেখেন, প্রতিমন্ত্রী জাহিদ ফারুক পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে ভাঙ্গন কবলিত এলাকায় মাইকিং করে দ্রুত সমস্যার সমাধান ক্ষতিগ্রস্তদের শীঘ্রই পূর্ণবাসনের আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

সময় আরও উপস্থিত ছিলেন, মুন্সিগঞ্জ জেলা প্রশাসক মোঃ আবু জাফর রিপন লৌহজং উপজেলা পরিষদ চেয়ারম্যান বিএম শোয়েব সহ স্থানীয় উপজেলা প্রশাসন এবং উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা।

মেসেঞ্জার/শুভ/আপেল

×
Nagad