ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

মুন্সিগঞ্জে ধলেশ্বরীর তীরে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

মুন্সিগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১১, ২৬ জুন ২০২৪

মুন্সিগঞ্জে ধলেশ্বরীর তীরে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

ছবি : মেসেঞ্জার

মুন্সিগঞ্জ সদরে ধলেশ্বরী নদীর তীর দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে দুই দিনব্যাপী অভিযান শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুধবার (২৬ জুন) সকাল ১০ টা থেকে শুরু হাওয়া প্রথম দিনের অভিযান চলে দুপুর ২টা পর্যন্ত। প্রথমে স্থানীয় অবৈধ দখরকারীদের বাঁধায় উচ্ছেদ কার্যক্রম কিছুটা ব্যাহত হলেও,পরে দুপুর ১২ থেকে শক্তিশালী ভেকু দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেয়া হয় প্রায় অর্ধশতাধিকের বেশি অবৈধ স্থাপনা। এতে টানা ৫ ঘন্টার অভিযানে নদীর তীরের অন্তত এক কিলোমিটার জায়গা অবৈধ দখলমুক্ত হয়।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএ'র নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক। তিনি জানান, মুন্সিগঞ্জ লঞ্চঘাট এলাকা থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত ১০৩ টি অবৈধ স্থাপনা চিহ্নিত করে বুধবার সকালে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে যৌথভাবে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। এতে দুপুর ২ টা পর্যন্ত অর্ধশতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

তিনি আরও জানান,উচ্চ আদালতে নির্দেশনা অনুযায়ী নদীর তীর দখলমুক্ত করতে এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

এর আগে মাইকিং করে এসব অবৈধ দখলকারীদের নিজ উদ্যোগে স্থাপনা সরিয়ে নেয়ার জন্য নির্দেশনা দেয়া হলেও সেটি মানা হয়নি। ফলে বিধি অনুযায়ী আইন মোতাবেক পর্যায়ক্রমে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে দ্বিতীয় দিনের মত শুরু হবে উচ্ছেদ অভিযান।

এছাড়াও বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক মোস্তাফিজুর রহমান জানান,দীর্ঘদিন যাবত প্রভাবশালী একটি মহল অবৈধভাবে মুন্সিগঞ্জ লঞ্চ টার্মিনাল এলাকায় ধলেশ্বরী নদীর তীর দখল করে গড়ে তুলেছে একাধিক বিভিন্ন স্থাপনা। এসব অবৈধ স্থাপনার চিহ্নিত করে শুরু হয়েছে অভিযান। এতে কাউকে কোন ধরনের ছাড় দেয়া হচ্ছে না, এছাড়াও পুনরায় দখল ঠেকাতে উচ্ছেদকৃত জায়গায় ওয়ার্কওয়ে নির্মাণের পাশাপাশি কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে,নদীর জায়গা দখলমুক্ত করে সেখানে নির্দেশনা মূলক সাইনবোর্ড স্থাপন করা হবে। এরপরও যদি কেউ নির্দেশনা অমান্য করে নদীর তীর দখল করে পর্যায়ক্রমে ফের আবার অভিযান পরিচালনা করে তাদের উচ্ছেদ করা হবে।

মেসেঞ্জার/শুভ/শাহেদ 

×
Nagad