ঢাকা,  শনিবার
২৯ জুন ২০২৪

The Daily Messenger

‘ন্যায়কুঞ্জ’ বিচার প্রার্থীদের কষ্ট লাঘব ও মামলার গতি ত্বরান্বিত করবে : প্রধান বিচারপতি

বগুড়া ব্যুরো

প্রকাশিত: ২০:৪৩, ২৬ জুন ২০২৪

‘ন্যায়কুঞ্জ’ বিচার প্রার্থীদের কষ্ট লাঘব ও মামলার গতি ত্বরান্বিত করবে : প্রধান বিচারপতি

ছবি : মেসেঞ্জার

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বিচার প্রার্থীদের কষ্টের কথা বিবেচনা করে দেশের আদালত প্রাঙ্গণগুলোতেন্যায়কুঞ্জ’ নির্মাণ করা হচ্ছে। আগে আদালত প্রাঙ্গণে বিশ্রামের সুযোগ থাকে না বলে বিচারাধীন মামলার স্বাক্ষীরা আসতে চান না।

ন্যায়কুঞ্জ নামে বিশ্রামাগার নির্মিত হওয়ার পর সেই কষ্ট থাকবে না। স্বাক্ষীরা আদালতে আসতে উৎসাহী হবেন। তাতে ধীরে ধীরে বিচার প্রক্রিয়ার ধীরগতি কেটে গিয়ে তা আরও ত্বরান্বিত হবে।

বুধবার (২৬ জুন) দুপুরে বগুড়া জজ কোর্ট চত্বরে স্থাপিত বিচার প্রার্থীদের ন্যায়কুঞ্জ উদ্বোধন কালে এসব কথা বলেন তিনি।

বগুড়া আদালত চত্বরে এক হাজার বর্গফুট এলাকায় জুড়েন্যায়কুঞ্জ’ নির্মাণ কাজ শুরু হয়। ৫৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত ওই কুঞ্জে বসার জন্য ৭২টি আসনের পাশাপাশি ব্রেস্ট ফিডিং কর্ণার, নারী পুরুষদের আলাদা টয়লেট এবং খাবার সংগ্রহের জন্য ফুড কর্ণারও রাখা হয়েছে।

বুধবার দুপুর ১টার দিকে ন্যায়কুঞ্জ উদ্বোধনের পর প্রধান বিচারপতি বগুড়া জেলা দায়রা জজ আদালত-এর সভা কক্ষে জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশে দিক নির্দেশনামূলক অভিভাষণ প্রদান করেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, দেশের আদালতগুলোতে বিচারপ্রার্থীদের জন্য কোন বিশ্রামাগার না থাকায় তাদের কষ্ট হচ্ছিল। বিষয়টি তাঁর পূর্বসুরী সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আনেন।

পরে প্রধানমন্ত্রী দেশের সবগুলো আদালত প্রাঙ্গণে বিচার প্রার্থীদের জন্য বিশ্রামাগার নির্মাণে সম্মতি দেন এবং তাঁর নির্দেশেই জন্য একটি প্রকল্পও গ্রহণ করা হয়।

ন্যায়কুঞ্জ নির্মাণের জন্য প্রধান বিচারপতি ওবায়দুল হাসান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিচার প্রার্থীদের কষ্টের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী দেশের ৬৪টি জেলার সবগুলোতে আদালতে ন্যায়কুঞ্জ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন। এজন্য আমরা তাঁকে ধন্যবাদ দিতে চাই।

তিনি আরও বলেন, আইনের শাসন মানুষের মৌলিক সাংবিধানিক অধিকার। সেটা নিশ্চিত করতে হলে বিচার প্রার্থীদের কষ্ট দূর করা প্রয়োজন এবং ন্যায়কুঞ্জ নির্মাণের মাধ্যমে প্রধানমন্ত্রী সেটাই করেছেন।

ন্যায়কুঞ্জ উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে সুপ্রীম কোর্ট, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মোঃ মশিয়ার রহমান, আপীল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, বগুড়ার সিনিয়র জেলা দায়রা জজ কে এম মোজাম্মেল হক চৌধুরী, স্পেশাল জজ মোঃ শহিদুল্লাহ, নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল- এর বিচারক নূর মোহাম্মদ শাহরিয়ার কবীর, প্রশাসনিক ট্রাইব্যুনাল-এর সদস্য (জেলা জজ) শরনিম আকতার, নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল- এর বিচারক আশিকুল খবির, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামান, বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম, পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্তী, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শফিউল আজম, গণপুর্ত নির্বাহী প্রকৌশলী, বগুড়ার জেলা আইনজীবী সমিতির সভাপতি আতাউর রহমান খান মুক্তা, জহুরুল হক জাফর উপস্থিত ছিলেন পাবলিক প্রসিকিউটর আব্দুল মতিন সহ বগুড়া বারের আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

বগুড়া গণপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এএইএম শাহরিয়ার তুহিন জানান, আদালত চত্বরে ন্যায়কুঞ্জ ভবন ৫২ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে নির্মিত হয়েছে।

মেসেঞ্জার/আলমগীর/আপেল

Advertisement