ঢাকা,  শনিবার
২৯ জুন ২০২৪

The Daily Messenger

বগুড়ায় সেল থেকে কয়েদি পালানোর ঘটনায় মামলা

বগুড়া ব্যুরো

প্রকাশিত: ২১:০৭, ২৬ জুন ২০২৪

বগুড়ায় সেল থেকে কয়েদি পালানোর ঘটনায় মামলা

ছবি : মেসেঞ্জার

সারাদেশের আলোচিত চাঞ্চল্যকর বগুড়া কারাগারের কনডেম সেলের ছাদ কেটে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদির পলায়নের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। ঘটনায় জেলা প্রশাসন কারাগার কর্তৃক পক্ষ পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুনরায় গ্রেপ্তারকৃত কয়েদীদের আদালতে হাজির করে দিনের রিমান্ড আবেদন করেছে পুলিশ।

বুধবার (২৬ জুন) বিকেলে বগুড়া সদর থানায় কয়েদীকে পুণরায় আসামি করে বগুড়া কারাগারের জেলার ফরিদুর রহমান রুবেল বাদী হয়ে মামলা দায়ের করেন। সকালে রাজশাহী ডিআইজি বিকেলে অতিরিক্ত আইজিপি (প্রিজন) ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এর আগে মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে ছাদ কেটে রশির মাধ্যমে তারা পলায়ন করেন। পরে পুলিশ রাত টায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদিরা হলো, স্কুল ছাত্র নাঈম হত্যা মামলার আসামি জেলার কাহালু পৌর মেয়র বিএনপি নেতা আব্দুল মান্নানের ছেলে জাকারিয়া (৩১), কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার দিয়াডাঙ্গা এলাকার নজরুল ইসলাম মজনু, নরসিংদীর মাধবদী উপজেলার ফজরকান্দি এলাকার আমির হোসেন এবং বগুড়ার কুটুরবাড়ি পশ্চিমপাড়া এলাকার ফরিদ শেখ।

জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম বলেন, মঙ্গলবার দিবাগত রাত ৩টা ৫৫ মিনিটে খবর পাই বগুড়া কারাগার থেকে মৃত্যুদণ্ড প্রাপ্ত চার আসামি পালিয়েছে। পরে সাড়ে চারটার দিকে পুলিশ তাদের গ্রেপ্তার করেছে। ঘটনায় জেলা প্রশাসনের কার্যালয় থেকে এডিএমকে প্রধান করে সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বগুড়া জেলা প্রশাসক আরও জানান, ঘটনায় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা হলেন, এডিএম, পুলিশের একজন কর্মকর্তা, র‌্যাবের একজন, গণপূর্ত বিভাগের একজন, ফায়ার সার্ভিসের একজন এবং জেলা কারাগারের একজন থাকবে।

ব্যাপারে জেলা কারাগারের সুপার আনোয়ার হোসেন, জেলার কোন কথা বলতে রাজি না হলেও ডিআইজি (প্রিজন) কামাল হোসেন জানান, ব্যাপারে তদন্ত কমিটি হয়েছে। তবে কয় সদস্য বিশিষ্ট তা জানেন না। বিষয়টি গুরুত্ব সহকারে দেখছি।

বিকেলে অতিরিক্ত আইজিপি (প্রিজন) কর্ণেল শেখ সুজাউর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, বগুড়া কারাগারের কনডেম সেলের ছাদ কেটে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদির পলায়নের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কারা কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলার প্রমাণ পেলে তাদের বিরুদ্ধেও আইনগন ব্যবস্থা গ্রহণ করা হবে।

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওয়ালিউল্লাহ জানান, বগুড়া কারাগারের কনডেম সেলের ছাদ কেটে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদির পলায়নের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। গ্রেপ্তারকৃত কয়েদীকে আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে।

বুধবার সকালে নিজ কার্যালয়ে বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার  জানান, মঙ্গলবার দিবাগত রাত আনুমানিক চারটায় জানতে পারেন বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে  বিছানার চাদর দিয়ে রশ্মি তৈরী করে প্রাচীর টপকিয়ে জন ফাঁসির আসামী পালিয়েছে। তাৎক্ষণিক ভাবে ডিউটি রত সকল পুলিশকে তাদের গ্রেফতারের জন্য নির্দেশ দেয়া হয়। রাত আনুমানিক টা ১০ মিনিটে সদর ফাঁড়ির এস আই খোরশেদ আলম তার নেতৃত্বে শহরের চেলোপাড়া চাষী বাজার থেকে তাদের গ্রেফতার করে।

মেসেঞ্জার/আলমগীর/আপেল

Advertisement