ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

কুমিল্লায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মানববন্ধন

কুমিল্লা ব্যুরো 

প্রকাশিত: ০৯:০৪, ২৮ জুন ২০২৪

কুমিল্লায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি : মেসেঞ্জার

বাজার না ভেঙ্গে বিকল্প স্থান দিয়ে সড়ক নির্মাণের দাবিতে আন্দোলনে নেমেছে জেলার বুড়িচং উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী ও প্রাচীন কংশনগর বাজারের ব্যবসায়ী ও বাজার সংলগ্ন তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ করে ওই বাজারে ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশ নেন বাজারের ব্যবসায়ী, তাদের পরিবারের সদস্য, দোকান কর্মচারী, কংশনগর উচ্চ বিদ্যালয়, কংশনগর ইসলামিয়া আলিম মাদরাসা ও কংশনগর হাফেজিয়া মাদরাসার কয়েকশ’ শিক্ষক-শিক্ষার্থী।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়িত করতে কাজ শুরু করছে সরকার। কিন্তু সড়ক সম্প্রসারনে কংশনগর বাজারের পাশ দিয়ে বিকল্প সুযোগ থাকলেও তা সমীক্ষা না চালিয়েই বাজারের বিশাল অংশ ভেঙ্গে সড়ক তৈরীর পরিকল্পনা করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

মানববন্ধনে স্থানীয় ইউপি চেয়ারম্যান ইস্কান্দর আলী ভূইয়া আমির বলেন, সরকারের একটি ভুলের খেসারত দিতে গিয়ে রাস্তায় বসতে হবে ঐতিহ্যবাহী এ বাজারের ব্যবসায়ীদের। ব্যবসায়ী মোঃ মাসুদুজ্জামান মাসুম বলেন, প্রস্তাবিত স্থান দিয়ে সড়ক সম্প্রসারণ করলে তিনটি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে। শিক্ষার্থীদের বিকল্প কোন স্থানে সড়ে যাবারও সুযোগ নেই। এছাড়াও এ স্থানে আছে সরকারি খাদ্য গুদাম ও ব্যাংক-বীমা প্রতিষ্ঠান। তাই শিক্ষা প্রতিষ্ঠান ও বাজার ভেঙ্গে সড়ক সম্প্রসারন না করে সরকারকে বিকল্প স্থান নির্বাচিত করতে মানববন্ধনে দাবি জানান ব্যবসায়ীরা।

 এ সময় আরও বক্তব্য রাখেন, কংশনগর ইসলামিয়া আলীম মাদরাসার অধ্যক্ষ হাফেজ আহাম্মদ মজুমদার, ডা. আবুল খায়ের, মোঃ আব্দুল আলীম, খোরশেদ আলম লাভলু, ইঞ্জিনিয়ার শামসুল আলম ও আবুল হাসেম প্রমুখ।

এ বিষয়ে ফোরলেন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার আশীষ মুখার্জী বলেন, পরিবেশগত, কারিগরি ও আর্থিক বিষয় মাথায় রেখে আমরা এ প্রকল্পের সমীক্ষা করছি। লিখিত অভিযোগ পেলে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের দাবির বিষয়টি খতিয়ে দেখা হবে।

মেসেঞ্জার/আবুল/আজিজ

×
Nagad