ঢাকা,  মঙ্গলবার
০২ জুলাই ২০২৪

The Daily Messenger

এডমিট কার্ড না পাওয়ায় শিক্ষার্থীদের কলেজ অবরোধ

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৫, ২৯ জুন ২০২৪

এডমিট কার্ড না পাওয়ায় শিক্ষার্থীদের কলেজ অবরোধ

ছবি : মেসেঞ্জার

এইচ এস সি পরীক্ষার একদিন আগে এডমিট কার্ড না পেয়ে কলেজ ঘেরাও করলেন শিক্ষার্থীরা। সময় তারা এডমিট কার্ড না পেয়ে কান্নায় ভেঙে পড়ে। তারা রাস্তা অবরোধ করে কলেজ গেটে তালা দিয়ে তারা বিক্ষোভ মিছিল করেন।

ঠাকুরগাঁও জেলার রুহিয়া থানার রুহিয়া ডিগ্রী কলেজের ৪২ জন ছাত্রছাত্রী তাদের এডমিট কার্ড না পেয়ে বিক্ষোভ মিছিল করেন।

শনিবার (২৯ জুন) দুপুর ১২ টাই রুহিয়া ডিগ্রী কলেজ সামনে ঘটনা ঘটে। শিক্ষার্থীদের দাবি- তারা ফরম ফিলাপ বাবদ ৪০০০ করে টাকা দেওয়ার পরও তারা এখনো কেন এডমিট কার্ড পায়নি।

বিষয়ে মোহাম্মদ আরিফ নামেক এক শিক্ষার্থী বলেন, রুহিয়া ডিগ্রী কলেজের ল্যাব সহকারী মোঃ সাবুকে আমি সহ ৪২ জন ছাত্রছাত্রী ফরম ফিলাপের টাকা দেই। সে অনুসারে সবার ফরম ফিলাপ হলেও আমাদের ৪২ জনের ফর্ম ফিলাপ হয়নি।

এই সময়ে আমাদের সকল বন্ধুরা লেখাপড়া করতেছে আর আমরা কলেজে ঘুরতেছি এডমিট কার্ডের জন্য। এখন আমাদের আর কোন রাস্তা নেই। আমরা যদি অ্যাডমিট কার্ড না পাই তাহলে এই কলেজে ফাঁসি দিবো। এছাড়া আর কোন রাস্তা নাই।

আমাদের এখন একটি রাস্তা সেটা হচ্ছে এডমিট কার্ড পাওয়া না হলে যেভাবেই হোক আত্মহত্যা করা। দুই বছর কষ্ট করে লেখাপড়া করেছি পরীক্ষা দেওয়ার জন্য কিন্তু আজকে আমরা পরীক্ষা দিতে পারতেছি না।

তার মতই মোহাম্মদ আবু তালেব বলেন, আমি ফরম ফিলাপের জন্য সাবুকে টাকা দিয়েছে কিন্তু এখন আমরা এডমিট কার্ড পাইনি। আমার মত অনেকেই এরকম এডমিট কার্ড পায়নি। আমি অনেক কষ্ট করে লেখাপড়া করেছি। আমি দোকানে দোকানে কাজ করি আবার লেখাপড়া করি। আমার বাবা নেই এত কষ্ট করে লেখাপড়া করার পরেও আজকে আমি পরীক্ষা দিতে পারতেছি না।

আমার কাছ থেকে ফর্ম ফিলআপের জন্য, ৪০০০ টাকা নিয়েছে। আমি সহ আমাদের প্রায় ৪২ জন বন্ধুরা ফর্ম ফিলাপের টাকা দিয়েছে। তাদেরই একই অবস্থা এখন আমাদের আর কোন রাস্তা নেই।

মোঃ আবু তালেবের মা বলেন, আমার ছেলে অনেক কষ্ট করে লেখাপড়া করেছে এখন শুনতেছি সে নাকি পরীক্ষা দিতে পারবে না।

ওই কলেজের আরেক শিক্ষার্থী মোঃ শাহজালাল ইসলাম বলেন, আমি কলেজের ল্যাব ল্যাব সহকারি সাবুকে ৪০০০ টাকা দিয়েছি এখন শুনতেছি আমার নাকি ফরম ফিলাপ হয়নি এখন আমি কি করবো। এখন আমার আত্মহত্যা ছাড়া আর কোন রাস্তা নেই। আমার সব বন্ধুরা এখন লেখাপড়া করতেছে অথচ আমি এখন এডমিট কার্ড পাইনি।

স্থানীয় বাসিন্দা মোঃ শফিউল ইসলাম সুফি বলেন, আমি জানতে পেরেছি যে, রুহিয়া ডিগ্রী কলেজের বেশকিছু এইচএসসি পরীক্ষার্থী এডমিট কার্ড পাইনি। এখন পরীক্ষার মাত্র একদিন বাকি। এখনো তারা যেহেতু এডমিট কার্ড পায়নি। এই সময় তারা লেখাপড়া করবে নাকি এডমিট কার্ড নিয়ে দুশ্চিন্তায় থাকবে। এতে কলেজ কর্তৃপক্ষ দায়িত্ব রয়েছে তারা যেন দ্রুত এই ছাত্রছাত্রীদের পরীক্ষার ব্যবস্থা করে দেন।

বিষয়ে রুহিয়া ডিগ্রী কলেজের ল্যাব সহকারী মোঃ সাবু বলেন, আমি বিষয়ে কিছু জানি না। কালকে সকালে এডমিট কার্ড দেওয়া হবে এমন প্রশ্ন করলে তিনি বলেন, বিষয়ে আপনাকে আমি কিছু বলতে পারব না।

বিষয়ে রুহিয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অফিসার ইনচার্জ গুলফামুল ইসলাম মন্ডল বলেন, আজ সকালে ছাত্র-ছাত্রীরা রুহিয়া ডিগ্রী কলেজের সামনে রাস্তা অবরোধ করে রাখে তাদের এডমিট কার্ডের দাবিতে। বর্তমান পরিস্থিতি শান্ত রয়েছে।

বিষয়ে রুহিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ মুজিবুর রহমান বলেন, গতকালকে বিষয়টি আমি জানতে পারি যে আমাদের কলেজের ৪২ জন ছাত্রছাত্রী এডমিট কার্ড পায়নি। তারা ফরম ফিলাপের জন্য কলেজের কোন একজনকে টাকা দিয়েছিল। আমাদের কলেজে যারা টাকা জমা করেছে তাদের ফরম ফিলাপ হয়েছে আর যারা অন্যজনকে দিয়েছে সেটা ফরম ফিলাপ হয়নি শুনতে পেয়েছি।

বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেনকে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই বিষয়ে ওই কলেজের অধ্যক্ষের সাথে আমি কথা বলেছি। যেভাবেই হোক ছাত্রছাত্রীরা যেন পরীক্ষা অংশগ্রহণ করতে পারে সেই চেষ্টায় আমরা করতেছি।

এছাড়াও এটার সাথে যারা দায়ী তাদের যেন ব্যবস্থা নেওয়া হয় সে নির্দেশনা দেওয়া হয়েছে কলেজ কর্তৃপক্ষকে।

মেসেঞ্জার/আরিফ/আপেল