ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

দিনাজপুরে রক্তের উপাদানের যৌক্তিক ব্যবহার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১০, ১ জুলাই ২০২৪

দিনাজপুরে রক্তের উপাদানের যৌক্তিক ব্যবহার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ছবি : ডেইলি মেসেঞ্জার

মানুষের শরীরের জন্য রক্ত একটি গুরুত্বপূর্ণ উপাদান। বর্তমানে রক্তের চাহিদা বেড়েই চলেছে। জরুরী ভাবে কোন রোগীর রক্তের প্রয়োজন হলে স্বজনরা বিপাকে পড়েন। রক্ত সরবরাহের মাধ্যমে এই সমস্যা লাঘবে সহায়তা করছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। ডাক্তার, নার্স, শিক্ষার্থী ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে নিয়ে দিনাজপুরে রক্তের যৌক্তিক ব্যবহার সম্পর্কিত একটি  সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১ জুলাই) সকালে দিনাজপুর মেডিকেল কলেজের সম্মেলন কক্ষে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এসময় দিনাজপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এ.এফ. এম নূরুল্লাহ, উপাধ্যক্ষ ডা. সৈয়দ নাদির হোসেন, হাসপাতালের পরিচালক এটিএম নুরুজ্জামান, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান এবিএম কামরুল হাসান, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা.নুরুজ্জামান, সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. আব্দুস সালামসহ সকল বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে রক্তের বিভিন্ন উপাদান পরিচিতি ও যৌক্তিক ব্যবহার নিয়ে আলোচনা করেন সহকারী অধ্যাপক ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. এবিএম কামরুল হাসান।

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, ১৮ বছরের উর্ধ্বে যে কেউ সুস্থ সবল ব্যক্তি নির্দিষ্ট সময় পর পর রক্ত দান করতে পারেন। এতে রক্ত দাতার ক্ষতি হয় না। এক ব্যাগ রক্ত থেকে চার ধরনের উপাদান দিয়ে চারজন রোগীকে সেবা দেয়া সম্ভব হয়। সেই সাথে রক্তের গুণগত মান বজায় রাখতে সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রণ করে সঠিক সময়ে সরবরাহ ও রোগীর শরীরে দেয়ার নিয়ম। এসময় রোগীর জীবন বাঁচাতে রক্তদানের জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

পরে রক্তদাতা নিয়ে কাজ করা ১০টি সংগঠনের সদস্য ও একজন সর্বোচ্চ রক্তদাতার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন উপস্থিত অতিথিরা।

মেসেঞ্জার/কুরবান/নকীব

×
Nagad