ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ত্রাণ নয়, বন্যা মোকাবিলায় স্থায়ী সমাধানে সুনামগঞ্জে মানববন্ধন

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৪০, ৫ জুলাই ২০২৪

ত্রাণ নয়, বন্যা মোকাবিলায় স্থায়ী সমাধানে সুনামগঞ্জে মানববন্ধন

ছবিঃ মেসেঞ্জার

ত্রাণ চাই না, বন্যা মোকাবিলায় স্থায়ী সমাধান চাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানববন্ধন সুনামগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৫ জুলাই) সকালে স্থানীয় আলফাত স্কয়ারে বিশ্বজন রক্তদান ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে বক্তারা দাবি করেন, সুনামগঞ্জে প্রতিবছর কয়েকদফা বন্যা পরিস্থিতির সৃষ্টি হয় কখনো কখনো ভয়াবহ বন্যার কবলে পড়ে পুরো জেলা।

২২'র বন্যায় জেলার প্রায় ৭০ভাগ এলাকা পানির নিচে তলিয়ে যায়। স্মরণকালের ভয়াবহ বন্যার পর ধারণা করা হয়েছিল হাওরাঞ্চলের এই জেলায় বন্যা মোকাবিলায় সুপরিকল্পিত ভাবে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হবে। কিন্তু দুঃখজনক ভাবে কোনো উদ্যোগেই গ্রহণ করা হয়নি। এবারো বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, ইতিমধ্যেই জেলা সদর উপজেলা গুলোর নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন ঐসব এলাকার বাসিন্দারা বেশি ক্ষতির শিকার হয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ি এবং উদ্যোক্তারার।

এসময় বক্তারা আরো উল্লেখ করেন, প্রতি বছরই বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয় সুনামগঞ্জ বন্যাকালীন সময়ে সামান্য ত্রাণ সামগ্রী বিতরণ করলেও বন্যা পরিস্থিতি মোকাবিলায় স্থায়ী সমাধান নেওয়া হয়নি কখনোই। তাই এখন সময়ের দাবি ত্রাণ নয় বন্যা মোকাবিলায় স্থায়ী সমাধাণ চায় সুনামগঞ্জের লোকজন। তাঁদের দাবি, ' সুরমা সহ সকল নদনদী খনন করলে নদীর গভীরতা বৃদ্ধি পাবে পানি প্রবাহ স্বাভাবিক হবে।

এছাড়া ইঠনা মিটামইন সড়ক নিয়ে হাইড্রোলজিকাল স্টাডি করতে হবে সিলেট সুনামগঞ্জের পানি প্রবাহ এই সড়কে বাধাগ্রস্ত করছে কিনা সেটার সঠিক তথ্য বিশ্লেষণ জনগণের সামনে তুলে ধরতে হবে। পৌর শহরের খাল উদ্ধার করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। সংগঠনের প্রতিষ্ঠাতা কর্ণ বাবু দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজকর্মী মুজাহিদুল ইসলাম মজনু, সংগঠনের উপদেষ্টা নুরুল হাসান আতাহার, সাংবাদিক মাসুম হেলাল, সমাজ কর্মী বাবলু মিয়া।  

এসময় উপস্থিত ছিলেন, বিশ্বজনের উপদেষ্টা কামরুজ্জামান কামরুল, সাধারণ সম্পাদক মাহবুবা জেবা, সদস্য বাকি বিল্লাহ আখঞ্জি, ওয়াবুল হক, সৈয়দুর রহমান, রনজয়, মলয়, ইমরান, সাকিব প্রমুখ।

মেসেঞ্জার/দ্বিপাল/তারেক

×
Nagad