ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

সেনবাগে তিনটি স্থানে রথযাত্রা, হাজারো ভক্তের সমাগম

প্রকাশিত: ২১:৩৭, ৭ জুলাই ২০২৪

আপডেট: ২১:৪১, ৭ জুলাই ২০২৪

সেনবাগে তিনটি স্থানে রথযাত্রা, হাজারো ভক্তের সমাগম

ছবিঃ মেসেঞ্জার

নোয়াখালীর সেনবাগের উত্তর শাহাপুর জগন্নাথ মন্দির, কল্যান্দী সার্বজনীন দূর্গা মন্দির ও সেবারহাট কালী মন্দিরে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (৭ জুলাই) বিকালে উপজেলার কাবিলপুর ইউনিয়নের উত্তর শাহাপুর জগন্নাথ মন্দির থেকে রথযাত্রাটি শুরু হয়ে সেনবাগ পৌর শহরে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার দাসের বাড়িতে গিয়ে অবস্থান নেয়। রথযাত্রা উৎসবকে ঘিরে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ছিল কঠোর।

এর আগে জগন্নাথ মন্দির থেকে নানা আনুষ্ঠানিকতা শেষে রথে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাদেবের প্রতিমূর্তি স্থাপন করা হয়। এরপর মন্দির কমিটির সভাপতি উত্তম সাহা, সেক্রেটারী শংকর মজুমদারের নেতৃত্বে শত শত ভক্ত নারী-পুরুষ লম্বা দড়ি দিয়ে বাঁধা রথকে বেঁধে টেনে প্রায় তিন কিলোমিটার টেনে সেনবাগ পৌর শহরে নিয়ে যায়। 

আগামী ১৫ জুলাই বিকাল ৩টায় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। রথ উৎসবে উপলক্ষে ভক্তরা নানা সাজে সাজে ধরণের ধরণের ফেন্টুন বহন করে শ্লোগান দিয়ে ডোল বাদ্যের তালে তালে রথকে টেনে সেনবাগে শহরে নিয়ে যায়।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

মেসেঞ্জার/জাহাঙ্গির/সৌরভ

×
Nagad