ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

বরিশালে যুব ফোরামের বার্ষিক সমাবেশ অনুষ্ঠিত

বরিশাল ব্যুরো

প্রকাশিত: ১১:৪৬, ৯ জুলাই ২০২৪

বরিশালে যুব ফোরামের বার্ষিক সমাবেশ অনুষ্ঠিত

ছবি : মেসেঞ্জার

বরিশালের উজিরপুরে “যুব নেতৃত্বে জলবায়ু কার্যক্রমের বাধা এবং সমাধান’’ বিষয়ক যুব ফোরামের বার্ষিক সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা অডিটরিয়ামে সেন্টার ফর রুরাল সার্ভিস সোসাইটি (সিআরএসএস) এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর সহযোগিতায় এই সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান ইকবাল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি এস.এম জামাল হোসেন, পৌর মেয়র মোঃ গিয়াস উদ্দিন ব্যাপারী, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম শিপন মোল্লা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোর্শেদা পারভীন সিআরএসএস-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এ্যাডওয়ার্ড রবীন বল্লভ। 

সমগ্র বিশ্ব আজ জলবায়ু পরিবর্তনজনিত বিরুপ প্রতিক্রিয়ার ঝুঁকির সম্মুখীন এবং এর প্রভাবের ফলে মানব জাতি আজ এক সংকটের মধ্য দিয়ে তাদের জীবন অতিবাহিত করছে এবং ক্রমান্বয়ে এ বিরুপ প্রভাব সমগ্র বিশ্বে আরো ভয়াবহ হবে বলে এ বিষয়ে বিশেষজ্ঞগণ সকলকে সতর্ক করে যাচ্ছেন। এটি একটি পরিস্থিতিতে আমাদের এ সুজলা সুফলা বাংলাদেশের ক্রমান্বয়ে জলবায়ু পরিবর্তনজনিত বিরুপ প্রভাবের ফলে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশগত ভারসাম্য অবনতির কারণে ভৌত কাঠামোগত দিকসহ আর্থসামাজিক দিক দিয়ে ক্রমান্বয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এ অবস্থার প্রেক্ষিতে আমাদের দেশের মোট জনসংখ্যার একটি বৃহত্তর অংশকে টিকে থাকার সংগ্রামে অনেক ঝুঁকির সম্মুখীন হতে হচ্ছে। যদিও দেশে  উন্নয়ন প্রচেষ্টা ক্রমাগতভাবে অব্যহত রয়েছে, কিন্তু তার স্থায়ীত্ব বা টেকসই-এর প্রশ্নে প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ুর প্রভাবকে অন্যতম বাধা হিসেবে গণ্য করা যেতে পারে। এর ফলে মানুষের জীবন-জীবিকাসহ সমস্ত জীব বৈচিত্রের অস্তিত্ব হুমকির সম্মুখীন এবং দরিদ্র মানুষ তাদের ভাগ্য পরিবর্তন করতে সক্ষম হচ্ছে না। যুব ফোরামের সদস্যরা ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন বিষয়ে সরকার এবং অন্যান্যদের সাথে সম্মনিতভাবে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 
 

মেসেঞ্জার/সাঈদ/আজিজ

×
Nagad