ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শনে পরিকল্পনামন্ত্রী

ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৩, ৯ জুলাই ২০২৪

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শনে পরিকল্পনামন্ত্রী

ছবি : মেসেঞ্জার

পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম মঙ্গলবার () জুলাই পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

সভার শুরুতেই পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব . শাহনাজ আরেফিন পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রতিষ্ঠা, কার্যক্রম, বর্তমান অগ্রগতি, ভবিষ্যৎ পরিকল্পনা প্রভৃতি বিষয় সম্পর্কে পরিকল্পনা মন্ত্রীকে সম্যক অবহিত করেন।

পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম পরিসংখ্যানের আটটি উইং এবং তাদের কার্যক্রমের সম্পর্কে বিস্তারিত খোঁজ-খবর নেন।

সভায় সিনিয়র সচিব কৃষি শুমারি, অর্থনৈতিক শুমারি, জনশুমারি, সিপিআই সহ পরিসংখ্যানের নিয়মিত, মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক, বাৎসরিক বিভিন্ন শুমারি সম্পর্কে সংক্ষেপে মন্ত্রীকে অবহিত করেন।

এসময় পরিকল্পনা মন্ত্রী একটি সংক্ষিপ্ত, সহজবোধ্য সম্মিলিত একটি পরিসংখ্যান প্রকাশের নির্দেশনা প্রদান করেন যার মাধ্যমে যে কেউ একটি প্রকাশনার মাধ্যমে সহজেই দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারে।

মতবিনিময় সভায় পরিকল্পনা মন্ত্রী কর্মকর্তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সততা স্বচ্ছতার সাথে কাজ করার মাধ্যমে পরিসংখ্যান বিভাগকে আরও শক্তিশালী করার নির্দেশনা প্রদান করেন। তিনি কাজের পূণর্বিন্যাসের মাধ্যমে আরও ফলপ্রসূভাবে কাজ করার জন্য কর্মকর্তাদের আহবান জানান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মানের লক্ষ্যে বর্তমান সরকার দৃঢ়তার সাথে পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা করেছে এবং সফলতার সাথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

সঠিক পরিকল্পনা প্রণয়ন বাস্তবায়নের জন্য নির্ভুল তথ্য প্রয়োজন সেক্ষেত্রে পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।

মতবিনিময় সভা শেষে পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম পরিসংখ্যান বিভাগের ইন্টিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আই সি এম এস)-এর মাধ্যমে চলমান অর্থনৈতিক শুমারির কার্যক্রম পরিদর্শন করেন এবং এক পর্যায়ে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহে নিযুক্ত ব্যক্তির সাথে সরাসরি কথা বলেন।

মতবিনিময় সভায় পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব . শাহনাজ আরেফিন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান সহ পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/নজরুল/আপেল