ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে পাওয়া গেল ১টি অবিস্ফোরিত স্থল মাইন

নাইক্ষ‍্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি

প্রকাশিত: ২১:০২, ৯ জুলাই ২০২৪

আপডেট: ২১:০৩, ৯ জুলাই ২০২৪

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে পাওয়া গেল ১টি অবিস্ফোরিত স্থল মাইন

ছবি: মেসেঞ্জার

মিয়ানমার বিদ্রোহী সংগঠন আরাকান আর্মি কর্তৃক মাটিতে পুঁতে রাখা টি ল্যান্ড মাইন কুড়িয়ে পেয়েছেন ২ বাংলাদেশী নাগরিক। যা উদ্ধার করে স্থানীয় ফুলতলি বিওপিতে নিয়ে আসেন তারা।
মঙ্গলবার ( জুলাই) দুপুর ১টার দিকে এটি কুড়িয়ে পায় তারা। স্থানটি নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির নিয়ন্ত্রণাধীন ফুলতলী বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৪৮ থেকে পশ্চিমে বাংলাদেশের অভ্যন্তরে বিওপি থেকে সাড়ে তিন কিলোমিটার পূর্বে আমতলী স্থানে অবস্থিত।

জানা যায়,আরাকান আর্মি কর্তৃক মাটিতে পুতে রাখা ল্যান্ড মাইনটি স্থানীয় নাগরিক মোঃ আয়াছ মোঃ নূর ইসলাম নামে জন ব‍্যাক্তি ল্যান্ড মাইনটি অবিস্ফোরিত অবস্থায় কুড়িয়ে পায়। অর্থাৎ তারা মঙ্গলবার জুন বিকেল টার সময় ফুলতলী বিওপির গেইটের সামনে নিয়ে যায় বলে সুত্র নিশ্চিত করে। বর্তমানে উক্ত ল্যান্ড মাইন বিওপির তত্ত্বাবধানে রয়েছে এবং পরবর্তী কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা যায়। ধারণা করা হচ্ছে মিয়ানমারের সীমান্ত এলাকায় বতর্মানে নিয়ন্ত্রণে থাকা সশস্ত্র বিদ্রোহী গ্রুপ আরকান আর্মি কর্তৃক উক্ত মাইনটি পুতে রাখা হয়েছিল।

অপর একটি সূত্র জানান,তারা তাদের প্রতিপক্ষ একটি বিদ্রোহী গ্রুপকে ঘায়েল করতে অথবা রোহিঙ্গা পারাপারে বাধাগ্রস্থ করতে সীমান্তে মাইন বসিয়ে রেখেছে।
অন্য আরেকটি সূত্র জানান, এটি পাহাড়ি সন্ত্রাসীরা চোরাচালান নিয়ন্ত্রনে নিতে গতিপথ রোধ করতে কান্ড ঘটায়। তবে এটি কার বা কোন গ্রুপের মাইন সর্বশেষ কোন দায়িত্বশীল সূত্রই জানান নি।

বিষয়ে ১১ বিজিবি অধিনায়ক লে:কর্ণেল সহল আহমেদ নোবেল এর সাথে ফোনে ক্ষুদে বার্তা পাঠিয়ে যোগাযোগ করা হলেও তিনি এতে সাড়া দেন নি। তাই তার বক্তব্য দেয়াও সম্ভব হয় নি।

 

মেসেঞ্জার/খালেদ/নকীব

×
Nagad