ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ময়মনসিংহে বিআরটিসির বঙ্গবন্ধু ভ্রাম্যমান লাইব্রেরির উদ্বোধন

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশিত: ১৬:৩৭, ১০ জুলাই ২০২৪

আপডেট: ১৬:৫০, ১০ জুলাই ২০২৪

ময়মনসিংহে বিআরটিসির বঙ্গবন্ধু ভ্রাম্যমান লাইব্রেরির উদ্বোধন

ছবি : মেসেঞ্জার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, নীতি, জীবন ইতিহাস ও রাজনৈতিক ব্যক্তিত্ব বৃহত্তর ময়মনসিংহের শিক্ষার্থী ও নতুন প্রজন্মসহ সর্বমহলের সামনে তুলে ধরার জন্য ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমান লাইব্রেরি’ বাস উদ্বোধন করেছে বিআরটিসি। বিআরটিসির নিজস্ব কারিগরি দক্ষতায় এই লাইব্রেরি তৈরি করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) দুপুরে এই ভ্রাম্যমান লাইব্রেরিটি উদ্বোধন করেন ময়মনসিংহের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।

জেলা প্রশাসকের অফিসের রাস্তায় দাঁড়নো ভ্রাম্যমান লাইব্রেরির বাসে পৌঁছলে জেলা প্রশাসককে ফুল দিয়ে স্বাগত জানান বিআরটিসি ময়মনসিংহের ডিপোর ম্যানেজার (আপারেশন) কামরুজ্জামান।

উদ্বোধনের পর জেলা প্রশাসক সমগ্র লাইব্রেরী ঘুরে দেখেন এবং বিআরটিসির এই উদ্যোগকে সাধুবাদ জানান। এসময় ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম সহ বিআরটিসির অন্যান্য কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিআরটিসি কর্তৃপক্ষ জানান, ‘যাদের বই সংগ্রহ করে পড়ার সুযোগ নেই তারা বঙ্গবন্ধু ভ্রাম্যমান লাইব্রেরির মাধ্যমে মনোরম পরিবেশে বঙ্গবন্ধুর জীবনাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে জানতে পারবেন।’

এই লাইব্রেরিতে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা এবং বঙ্গবন্ধু সম্পর্কিত বই, প্রবন্ধ, উপন্যাস, ও ভাষণসমূহ সংরক্ষণ করা হয়েছে। পাশাপাশি এখানে বিআরটিসি’র সমাচার, বার্ষিক প্রতিবেদনসহ বিভিন্ন বই এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উন্নয়ন কর্মকাণ্ডের স্থির চিত্র ও বই রয়েছে।

বিআরটিসি’তে নগর পরিবহন, মেট্রোরেলের শাটল বাস সার্ভিস, চট্টগ্রামে পর্যটক বাস সার্ভিস, এলিভেটেড এক্সপ্রেসওয়ে শাটল বাস সার্ভিস, কক্সবাজারে টুরিস্ট বাস সার্ভিসের পাশাপাশি বঙ্গবন্ধু ভ্রাম্যমান লাইব্রেরি বিআরটিসি’র বর্তমান চেয়ারম্যান মো. তাজুল ইসলামের আরও একটি সাফল্য বলেও মনে করেন বিআরটিসি’র কর্মকর্তারা।

বঙ্গবন্ধু ভ্রাম্যমান লাইব্রেরির বিষয়ে বিআরটিসি’র চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, ‘বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সংযোজনের মাধ্যমে বাঙালির হাজার বছরের স্বপ্নকে বঙ্গবন্ধু কিভাবে বাস্তবে রূপ দিয়েছেন তা প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি’ বাসটি।

মেসেঞ্জার/নজরুল/আপেল

×
Nagad