ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

বাজিতপুরে প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে চারাগাছ উপহার

কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২১:১১, ১০ জুলাই ২০২৪

বাজিতপুরে প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে চারাগাছ উপহার

ছবি : মেসেঞ্জার

কিশোরগঞ্জের বাজিতপুরের সরারচর এলাকার হাজী আব্দুল বারী উচ্চবিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের গাছের চারা উপহার দিল বিদ্যালয় কর্তৃপক্ষ। 

বুধবার (১০ জুলাই) প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে মোট সাড়ে তিনশো আম গাছের চারা উপহার দেওয়া হয়। বিদ্যালয় কর্তৃপক্ষ গাছের চারা রোপন ও পরিচর্যাকারী শিক্ষার্থীদেরকে বিশেষ পুরস্কার দেওয়ার ঘোষণা দেয়।

এ সময় শিক্ষকরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পরিবেশ সুরক্ষা ও ভবিষ্যত বসবাসযোগ্য পৃথিবী গড়তে বৃক্ষরোপনের কোনো বিকল্প নাই। বাড়িঘর নির্মাণসহ বিভিন্ন কারণে প্রতিনিয়ত গাছ কাটা হচ্ছে। যে কারণে বিরূপ প্রকৃতির সম্মুখীনের পাশাপাশি তাপপ্রবাহসহ নানা প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে হচ্ছে। যেজন্য পরিবেশ  রক্ষায় আরও সচেতন হতে হবে। না হয় ভবিষ্যতে প্রকৃতির রূপ আরও ভয়ঙ্কর হতে পারে।

বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী তাসনিয়া ফারিণ আশা বলেন, 'গাছ পেয়ে আমরা অনেক খুশি। বাড়িতে যেয়ে নিজ হাতে এ গাছ রোপণ ও যত্ন করব।'

বিদ্যালয়ের অভিভাবক মো. মতিউর রহমান বলেন, হাজী আব্দুল বারী উচ্চবিদ্যালয়ে কর্তৃপক্ষ বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের যেভাবে গাছের চারা উপহার দিয়েছে এটি খুবই প্রশংসনীয় উদ্যোগ। পাশাপাশি শিক্ষার্থীরাও গাছ রোপণ ও পরিচর্যার গুরুত্ব অনুধাবন করতে পারবে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারহানা রহমান বৃক্ষরোপন ও পরিবেশ সুরক্ষার গুরুত্ব আলোচনা করে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, দিন দিন নানা কারণে আমাদের চারপাশ প্রায় গাছশূন্য হয়ে পড়ছে, যার ফলে আমরা বিভিন্ন পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন হচ্ছি। মাস দু-এক আগে আমাদের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রচণ্ড রকমের তাপপ্রবাহ এবং নিম্নচাপ এরই উদাহরণ। তাই যারা গাছ লাগিয়ে সঠিক পরিচর্যা করবে তাদেরকে পুরস্কৃত করা হবে। এ ক্ষেত্রে অভিভাবকদেরও পরিবেশ সচেতন হওয়ার আহবান জানান প্রধান শিক্ষক।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ডা. তাহমীনা বেগম বলেন, গাছ আমাদেরকে অক্সিজেন দেয়, কার্বন ডাই-অক্সাইড শোষণ করে, পশুপাখিকে আশ্রয় দেয়, পরিবেশ ঠান্ডা রাখে, প্রাকৃতিক সুরক্ষা দেয়, ফল-ফুল দেয়, পারিপার্শ্বিক শোভা বৃদ্ধি করে। এ রকম নানা সুফল দিয়ে থাকে। তাই ভালোভাবে বাঁচার জন্য গাছ অনেক প্রয়োজনীয়। সেজন্য বিদ্যালয়ের পক্ষ থেকে প্রত্যেক শিক্ষার্থীকে এবার একটি করে আম গাছ উপহার দেওয়া হয়। পরবর্তীতে এভাবে আরও অন্যান্য প্রজাতির গাছ উপহার দেওয়া হবে।

মেসেঞ্জার/সাজু/সৌরভ

×
Nagad