ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

গ্রামীণ অর্থনীতি ও পরিবেশ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ২০:১৭, ১৪ জুলাই ২০২৪

গ্রামীণ অর্থনীতি ও পরিবেশ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার

ছবি : মেসেঞ্জার

দারিদ্র্যকে শূন্যের কোটায় নামিয়ে আনতে বর্তমান সরকার গ্রামীণ অর্থনীতি তথা কৃষি, কৃষক ও পরিবেশ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা। 

রবিবার (১৪ জুলাই) রাজশাহীর দুর্গাপুর উপজেলা পরিষদ চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ‘আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তালের চারা রোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গ্রামীণ অর্থনীতি ও পরিবেশকে প্রাধান্য দিয়ে ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বজ্রপাত থেকে রক্ষা পেতে সারা দেশে রাস্তার দুই পাশে তালগাছের চারা-আঁটি রোপণের জন্য নির্দেশ দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় আমরা দুর্গাপুরে ১২শ’ তালগাছের চারা রোপণ করব। বজ্রপাত থেকে কৃষক ভাইদের রক্ষা করতে হবে।

তিনি বলেন, মনে রাখতে হবে, কৃষক বাঁচলে দেশের অর্থনীতি বাঁচবে। তালের উপকারিতার মধ্যে তালপাতার পাটি, তালপাতার পাখা, তালের রস, তালের গুড়, তালের শাঁস, তালের পিঠা অনন্য। এই তালগাছ সৌন্দর্যবর্ধক হিসেবে কাজ করবে।

এরপর উপজেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত সুদমুক্ত ক্ষুদ্রঋণ, অসহায় দরিদ্র ব্যক্তি ও ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত শিক্ষার্থী-ব্যক্তিদের পুনর্বাসন ও অর্থ সহায়তা বিতরণ’ অনুষ্ঠানে সুবিধাভোগীদের মাঝে শুকনো খাবার, ঢেউটিন, নানারকম কৃষি উপকরণ, দুঃস্থদের মাঝে চেক বিতরণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের জন্য উঁচু-নিচু বেঞ্চ বিতরণ করেন তিনি। এসময় প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পল্লীর মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সর্বদা কাজ করেছেন।আমরাও তাঁর দেখানো পথেই এগিয়ে যেতে চাই।

বর্তমানে অতিদরিদ্রের হার মাত্র ৫.৬ শতাংশ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ অচিরেই উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে, যদিও এর আগেই দারিদ্র্যকে জাদুঘরে পাওয়া যেতে পারে। 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের কর্মসূচিতে প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ পল্লীর সুবিধাভোগীদের মাঝে বাইসাইকেল, সেলাই মেশিন, গাভী এবং শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করে বলেন, সমাজের সকল স্তরের সবাইকে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।

গড়ে তুলতে হবে স্মার্ট বাংলাদেশ, যেখানে থাকবে না কোনো হতাশা বা দারিদ্র্য। সকলের ঐকান্তিক চেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ ‘প্রাচ্যের সুজারল্যান্ড’ হবে আমাদের এই দেশ।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বীকৃতি প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠানসমূহে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান শরিফুজ্জামান শরিফ, দুর্গাপুর পৌরসভার মেয়র সাজেদুর রহমান মিঠু ও দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মান্নান ফিরোজ প্রমুখ। অনুষ্ঠানে দুর্গাপুর উপজেলার বিভিন্ন ইউপির চেয়ারম্যানবৃন্দ, উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/আনিসুজ্জামান/তারেক

×
Nagad