ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

রংপুরে নানা আয়োজনে এরশাদের মৃত্যুবার্ষিকী পালিত

রংপুর ব্যুরো

প্রকাশিত: ২০:৫৪, ১৪ জুলাই ২০২৪

আপডেট: ২২:১১, ১৪ জুলাই ২০২৪

রংপুরে নানা আয়োজনে এরশাদের মৃত্যুবার্ষিকী পালিত

ছবি : মেসেঞ্জার

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি চর দখলের মতো হওয়ায় জাতীয় পার্টি সংগঠিত হয়ে এরশাদের আদর্শ বাস্তবায়নে কোন উদ্যোগ নিতে পারছে না বলে মন্তব্য করেছেন দলটির কো-চেয়ারম্যান রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

রোববার (১৪ জুলাই) দুপুরে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে রংপুরের পল্লী নিবাসে তার সমাধি স্থলে স্মরণ সভায় সভাপতির বক্তব্যে এই মন্তব্য করেন তিনি।

স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ‍সহ অন্যান্য।

মোস্তফা বলেন, ‘এরশাদের প্রত্যেকটি কর্ম ও আদর্শ আমরা অনুসরণ করেই চলি, রাজনীতি করি। হুসেইন মুহম্মদ এরশাদ যে কাজটা করেন নাই। সেই কাজটা যেন আমাদের সংগঠনের কেউ না করে সেজন্য আমরা কাজ করি। সংগঠিতভাবে এরশাদের পজেটিভ যে দিকগুলো আছে সেগুলো নতুন প্রজন্মের মাঝে আমরাতলে ধরতে চাই। আমরা ফরম ছাড়বো। নতুন করে সদস্যরা আনবো। দলের কলেবর যাতে বৃদ্ধি পায় সেই চেস্টা আমরা করছি। কিন্তু সেটা আমরা পারছি না।‘

না পারার কারণ তুলে ধরে মোস্তফা বলেন, ‘এখন চর দখলের মতো রাজনীতি হচ্ছে। পাওয়ার পার্টি তাদের অর্থ, তাদের ক্ষমতার দাপট, লোকাল প্রশাসনের সাপোর্ট, সব মিলিয়ে একটা চর দখলের মতো রাজনীতি করছে। রাজনীতির সুষ্ঠু পরিবেশ নেই। এখানে সবার মনের কথা, সবার দলের কথা তাদের নেতাকর্মীদের মাঝে তুলে ধরার মতো কাজ করা সেরকম সুযোগ পাচ্ছে না। দেয়া হচ্ছে না।

আমাদের লেবেল প্লেয়িং ফিল্ডটা যখন আসবে, তখন আমরা ঘুড়ে দাড়াতে পারবো। আমি মনে করি রাজনীতি এরকম থাকবে না। টুডে অর টুমোরা এই পরিস্থিতি চেঞ্জ হবে। যদি সুষ্ঠু রাজনৈতিক ধারার চর্চা আমাদের দেশে হয়। তাহলে অবশ্যই আমাদেরএরশাদ সাহেবের যে রাজনীতত একং ৯ বছরের রাষ্ট্র শাসনের যে অভিজ্ঞতা, যে ভালো কাজগুলো তিনি করে গেছেন সেগুলো আমরা তুলে ধরত পারবো। রাজনীতির সুষ্ঠু পরিবেশ ছাড়া সেটা সম্ভব হচ্ছে না।’

এরশাদকে বাংলাদেশের শ্রেষ্ঠ সংস্কারক দাবী করে মোস্তফা বলেন, ‘এরশাদ সাহেবের যে উল্লেখ যোগ্য কাজ, সেগুলো বর্তমান সরকারও গ্রহন করেছে। সেগুলোকে বাদ দিতে পারে নাই। যেমন মহিলা ৫০ টি আসন এগুলো এরশাদের সৃষ্টি। এখন বাদ দেন সংসদ থেকে মহিলা ৫০ টা আসন, তা দিতে পারবেন না।

এরশাদের করা ৪৬০ উপজেলা বাদ দিতে পারবেন না। জেলাগুলো বাদ দিতে পারবেন না। তিনি যে আইনগুলো করেছেন বাদ দিতে পারবেন না। ইসলামকে রাষ্ট্রধর্ম করেছেন, হিন্দু বৌদ্ধ খৃষ্টান কল্যান ট্রাস্টের জনক এরশাদ। এসব বাদ দিতে পারবেন না কেউ।

প্রত্যেকটি ধর্মীয় সেন্টিমেট ঠিক রেখে হুসেইন মুহম্মদ এরশাদ পদক্ষেপ নিয়েছেন। দেশ পরিচালনা করছেন। তাকে অনুসরণ করেই আগামীর রাজনীতি হবে। কিন্তু সেটা আমরা করতে পারছি না।‘

মোস্তফা বলেন, ‘বাংলাদেশে যদি মানুষের বাকশক্তি হরণ করার মতো, টুটি চেপে ধরার মতো রাজনীতি চলতে থাকে তাহলে এরশাদের আদর্শ মানুষের কাছে তুলে ধরা আমাদের জন্য খুবই কঠিন। তারপরেও আমরা চেস্টা করতেছি ইনশাআল্লাহ।

হুসেইন মুহম্মদ এরশাদের যে কর্মসুচি ছিল। প্রদেশ বাস্তবায়নের জন্য কর্মসূচি ছিল। সেই কর্মসূচিকে আমরা মুখ্য হিসেবে দাড় করিয়ে আমাদের যে বৈষম্যের ইতিহাস, বাংলাদেশের কেন্দ্রীয় সরকারের যে শোষন, সেই সব বিষয় আমরা সাধারণ মানুষের কাছে উপস্থাপন করে প্রদেশ আন্দোলন এগিয়ে নিয়ে জাতীয় পার্টিকে সম্মৃদ্ধ করার চেস্টা করছি।

মোস্তফা বলেন, বার বার আমরা কবর ক্যাম্পাসটি কমপ্লেক্স করার জন্য কেন্দ্রের দৃষ্টি আকর্ষন করছি। কিন্তু কোন সাড়া পাচ্ছি না। কেন্দ্রের কোন সহযোগিতা না পেলেও আগামী দিনে কবর ক্যাম্পাসটাকে সুন্দর করার সিদ্ধান্ত নিয়েছি।

যেন একটা সুন্দর পরিবেশ হয়। আবহ থাকে। সেই চেষ্টা আমরা করবো। যাতে একটা সিটি করপোরেশন, তিনটি পৌরসভা, আটটি উপজেলা, একটা জেলার সকল সাংগঠনিক ভিত্তি মজবুত করার জন্য আমরা এই কবর ক্যাম্পাসকে ঘিরে সাংগঠনিক কাজগুলো করতে চাই।‘

মোস্তফা তার বক্তব্যে জাতীয় পার্টি নিয়ে বিদিশার মন্তব্যের বিষয়ে মোস্তফা বলেন, ওনার সাথে আর জাতীয় পার্টি কিংবা এরশাদে পরিবারের কোন সম্পর্ক নেই। তার কবরের পাশে যেকেউ আসতে পারনে। দোয়া করতে পারেন। কিন্তু জাতীয় পার্টিকে নিয়ে কোন বিরূপ মন্তব্য করার সুযোগ তার নেই।

তিনি রংপুরে এসে যে মন্তব্য করেছেন তাদের নেতাকর্মীরা নাখোশ। আমি অনুরোধ করবো তিনি যেন আর এই ভুল না করেন। সেটা করলে যেকোন পরিস্থিতির জন্য তাকেই দায়ি থাকতে হবে। আমি আশা করবো বিষয়টি তিনি গুরুত্বসহকারে নিবেন। এরপর যদি এ ধরণের কোন তিনি রংপুরের মাটিতে উপস্থাপন করেন তাহলে নেতাকর্মীরা তার যথাযথ জবাব দিবে।

স্মরণ সভা শেষে এরশাদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক শাফিউল ইসলাম শাফী।

এসময় জেলা ও মহানগর জাতীয় পার্টি এবং অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা এতে অংশ নেন। দিনটি উপলক্ষে দিনভর নগরীর ৩৩ টি পয়েন্টে মাইকে কোরআন তেলাওয়াত ও এরশাদের ভাষন বাজানো হয়।

অন্যদিকে দুপুরে নগরীর কারামাতিয়া মসজিদ, কাচারী বাজার শাপলা চত্বর, বকুলতলাসহ বিভিন্ন স্থানে ট্রাকে করে দুঃস্থদের মাঝে খিচুরী বিতরণ করেন জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি, যুব সংহতি ও ছাত্রসমাজের নেতৃবৃন্দ।

এছাড়াও করিমিয়া মাদরাসাসহ বিভিন্ন মাদরাসায় কোরআন খতম ও দোয়া মোনাজাতের আয়োজন ছিল। এছাড়াও দলীয় পতাকা অর্ধনির্মিত করণ ও কালো ব্যাচ ধারণ করেন নেতাকর্মীরা।

মেসেঞ্জার/মাজহারুল/আপেল

×
Nagad