ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

চাটমোহরে পানি বন্দি ১০ প্রাথমিক বিদ্যালয়

চাটমোহর (পাবনা) প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫০, ১৫ জুলাই ২০২৪

চাটমোহরে পানি বন্দি ১০ প্রাথমিক বিদ্যালয়

ছবি : মেসেঞ্জার

চলনবিল বেষ্টিত পাবনার চাটমোহর উপজেলার বিভিন্ন বিল ও নদ-নদীতে বন্যার পানিতে এখন টইটম্বুর। অথৈ পানিতে তলিয়ে গেছে উপজেলার নিন্মাঞ্চলের বেশকিছু এলাকা। শুধু তাই নয়, বন্যার পানিতে তলিয়ে গেছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানও। পানিতে ডুবে আছে স্কুলে যাওয়া আসার রাস্তাঘাট।

কিছু কিছু বিদ্যালয়ে শিক্ষার্থীরা নৌকায় চেপে স্কুলে আসছে। তবে পানিবন্দি ওই বিদ্যালয়গুলোতে শিক্ষাথীদের উপস্থিতি একেবারেই কম। ডিঙি নৌকা এখন শিক্ষক-শিক্ষার্থীদের ভরসা।

রোববার (১৪) সরজমিনে এবং সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে, উপজেলায় ১৫৫ প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে বনমালীনগর, করকোলা, বড়বেলাই, ব্রহ্মপুর, দরাপপুর, কুমুল্লী, নলডাঙ্গা, বেজপাটিয়াতা, চরনবীণ ও রায়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চারিদিকে বন্যার পানি টইটম্বুর। বিদ্যালয়গুলোর ভবনের ভেতরে পানি প্রবেশ না করলেও চারিদিকে পানি থাকায় স্কুলে আসা যাওয়া করতে কষ্ট হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের। 

অনেকে শিক্ষার্থীর জামা কাপড় ও বই পানিতে ভিজে যাচ্ছে। জীবনের ঝুঁকি নিয়ে শিশু শিক্ষার্থীরা নৌকায় চড়ে স্কুলে আসছে। তবে শিক্ষার্থী উপস্থিতির হার একেবারেই নেই বললেই চলে। এছাড়া উপজেলার বেশকিছু মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাও পানি প্রবেশ করায় ক্লাস করতে কষ্ট পোহাতে হচ্ছে।

করকোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঘ্চম শ্রেশির শিক্ষার্থী নিয়ন হোসেন ও নাজেরা খাতুন বলে, আমাদের স্কুল মাঠে ও রাস্তায় এবং ভবনের চারপাশে অনেক পানি। নৌকায় করে স্কুলে আসার সময় খুব ভয় লাগে। সহকারী শিক্ষক মাসুদ রানা বলেন, বিদ্যালয়ের চারপাশে পানি থাকায় নৌকায় করে শিক্ষার্থীরা স্কুলে আসলেও উপস্থিতি কিছুটা কম। তবে আমরা শিক্ষার্থীদের সার্বক্ষণিক নজরদারিতে রাখছি। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার খন্দকার মাহবুবুর রহমান বলেন, উপজেলার ১০টি বিদ্যালয়ের মাঠে পানি আছে। কোনো বিদ্যালয়ের ভবনের ভেতরে পানি প্রবেশ করেনি। তবে বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি একটু কম। ওই সব বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে সবসময় যোগাযোগ রাখছেন বলে জানান তিনি।
 

  
 

মেসেঞ্জার/পবিত্র/আজিজ

×
Nagad