ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

কোটা বিরোধী আন্দোলনকারীদের সড়ক ও রেলপথ অবরোধ

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৫, ১৬ জুলাই ২০২৪

কোটা বিরোধী আন্দোলনকারীদের সড়ক ও রেলপথ অবরোধ

ছবি : ডেইলি মেসেঞ্জার

কোটা বিরোধী আন্দোলনের অংশ হিসেবে গাজীপুরের মারিয়ালি এলাকায় রেলপথ অবরোধ করেছে শিক্ষার্থীরা। এসময় ঢাকা-রাজশাহী রেল রোটে কলকাতা থেকে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে।

বিভিন্ন সূত্রে জানা যায়, পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা মঙ্গলবার (১৬ জুলাই) বিকাল তিনটার দিকে জয়দেবপুর- শিববাড়ি-শিমুলতলী সড়কে ডুয়েটের সামনে বিক্ষোভ শুরু করে। পরে তারা মিছিল সহকারে গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকার দিকে অগ্রসর হয়। পথে ঐ সড়কের তিতাস গ্যাস কোম্পানি এলাকায় ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করে। বিকেল সাড়ে তিনটার দিকে কলকাতা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সেখানে এসে অবরোধের মুখে পড়ে। এসময় ট্রেনটির গতি থামিয়ে অবরোধকারীদের থেকে একটু দূরত্বে ট্রেনটি দাঁড়িয়ে থাকে।

কোটা আন্দোলনের কারণে মৈত্রী এক্সপ্রেস ট্রেন আটকা পড়ার বিষয়টি স্বীকার করেছেন, জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশনের মাস্টার হানিফ আলী। তিনি বলেন, কলকাতা থেকে ছেড়ে আসা ঢাকা গামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সাড়ে তিনটার দিকে জয়দেবপুর-শিববাড়ি সড়ক অতিক্রমের আগ মুহূর্তে অবরোধকারীদের সামনে পড়ে। এ কারণে ঢাকার-রাজশাহী রেল রোটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। 

এদিকে, গাজীপুরের বিভিন্ন সড়ক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও মিছিল করছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও আশপাশের বিভিন্ন স্কুল কলেজ, পলিটেকনিক পড়ুয়া শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি অংশ মিছিল সহকারে জয়দেবপুর-শিববাড়ি সড়ক ধরে গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকার অগ্রসর হয়। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক চান্দনা চৌরাস্তায় এসে মিলিত হয়েছে।

অপরদিকে, দুপুরের পর থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেয় গাজীপুর মহানগরীর কোনাবাড়িসহ বিভিন্ন এলাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। বিকেলে শিক্ষার্থীরা সমন্বিত আন্দোলনের অংশ হিসাবে চান্দনা চৌরাস্তা এলাকায় অবস্থান নেয়। এতে ঢাকা-জয়দেবপুর-শিববাড়ী ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেও যানবাহন চলাচল অনেকটা বন্ধ হয়ে যায়।

মেসেঞ্জার/সজিব

×
Nagad