ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

সুন্দরবনসহ অন্যান্য বনগুলোর পরিমাণ দিনের পর দিন হ্রাস পাচ্ছে

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৫, ১৬ জুলাই ২০২৪

সুন্দরবনসহ অন্যান্য বনগুলোর পরিমাণ দিনের পর দিন হ্রাস পাচ্ছে

ছবি : মেসেঞ্জার

সারা বিশ্বে প্রতিনিয়ত প্লাস্টিকের ব্যবহার দিনদিন বৃদ্ধি পাচ্ছে এবং ব্যবহৃত অপচনশীল বস্তু মাটিকে দূষণ করছে। প্লাস্টিক ব্যবহারে সকলকে সতর্কতা অবলম্বন করতে আহ্বান করেন পরিবেশবাদী কর্মীরা। এ ছাড়া একটি দেশের মোট ২৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন সেক্ষেত্রে মাত্র ১৭% বা এর কম বনভূমি রয়েছে আমাদের দেশে।

ম্যানগ্রোভ সুন্দরবনসহ অন্যান্য বনগুলোর পরিমাণ দিনের পর দিন হ্রাস পাচ্ছে। সকলকে সুন্দরবন রক্ষায় কাজ করার জন্য অনুরোধ করেন।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর আয়োজনে বাংলাদেশ এনভায়রমেন্ট এন্ড ডেভলপমেন্ট সোসাইটি (বেডস) এর সহযোগিতায় ইকো-মেন প্রকল্পে আওতায় ‘‘পুরুষ ও কিশোরকে সম্পৃক্ত করে নারী ও পরিবেশের জন্য তাদের ভূমিকা নিয়ে মঙ্গলবার (১৬ জুলাই) খুলনার গ্র্যান্ড প্লাসিড হোটেলে অংশীজন সংলাপে নেতৃবৃন্দ এসব বলেন। এ সময় অতিথিবৃন্দদের নিয়ে দুটি প্যানেল করে সংলাপের প্রশ্ন উওর-পর্ব আয়োজন করা হয়।

সংলাপে উপস্থিত ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তর এর সহকারী পরিচালক, পারভেজ আহমেদ, যুব উন্নয়ন অধিদপ্তর এর উপ-পরিচালক মোঃ মোস্তাক উদ্দিন, গ্রীন নারী কল্যাণ ফাউন্ডেশন এর পরিচালক সাকেরা বাণু ,সমাজ সেবা অধিদপ্তর এর সহকারী পরিচালক মোঃ মেহেদী আল মাসুদ এবং নির্বাহী সমন্বয়ক,ইয়ুথনেট মোঃ সোহানুর রহমান।

এছাড়া সংলাপে আরও উপস্থিত ছিলেন প্রকল্পের টিম লিডার এস. জেড অপু, প্রকল্পের ম্যানেজার মোঃ শামছুর রহমান শুভ এবং প্রকল্পের খুলনা জেলার সমন্বয়ক মোঃ সাইফুল আলম বাবু। অন্যান্য সংগঠনের সদস্যবৃন্দ, গণমাধ্যম কর্মী, ইয়ুথনেট এর জেলা সমন্বয়কারী মোঃ রেজওয়ানুল ইসলাম এবং তরুণ জলবায়ুকর্মীগণ। 

সংলাপে বাল্যবিবাহ প্রতিরোধে, লিঙ্গ সমতা, জেন্ডার বৈষম্য নিয়ে সামাজিক খারাপ রীতিনীতি, প্লাস্টিক ও বিষ দিয়ে মাছ ধরায় সুন্দরবনের ক্ষতি, অবৈধ ভাবে খাল দখল, সুপেয় পানি, পরিবেশগত কর্মকা-ে কিশোরদের সম্পৃক্তকরণ, কৃষি উন্নয়ন ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন আলোচনা করা হয়।

মেসেঞ্জার/রকি/তারেক

×
Nagad