ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

গাজীপুরে কোটা সংস্কার ও হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি 

প্রকাশিত: ১৯:৫১, ১৭ জুলাই ২০২৪

গাজীপুরে কোটা সংস্কার ও হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

ছবিঃ মেসেঞ্জার

সরকারি চাকরীতে কোটা সংস্কারের দাবি এবং ঢাবিসহ বিভিন্ন বিশ্বিবদ্যালয়ে শিক্ষার্থীদের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে গাজীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কোটা বিরোধী বিক্ষোভ হয়েছে। বুধবার (১৭ জুলাই) সকাল ১১ টা থেকে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রাজবাড়ী সড়কে এ বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

এসময় যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিপুল সংখ্যক পুলিশও মোতায়েন রয়েছে। পাশেই রাখা হয় পুলিশের দুটি জলকামান।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত থেকেই আন্দোলনরত শিক্ষার্থীরা গাজীপুর মহানগরীর ঐতিহ্যবাহী রাজবাড়ী মাঠে আন্দোলনের কর্মসূচী পাল করা হবে বলে জানিয়ে দেয়। সেই প্রেক্ষাপটে বুধবার সকাল ১১টার দিকে মহানগরীর বিভিন্ন এলাকা থেকে শিক্ষার্থীরা আসতে শুরু করে।

তবে, রাজবাড়ী মাঠের গেট আগে থেকেই তালাবদ্ধ থাকায়, শিক্ষার্থীরা জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ের সামনে জয়দেবপুর-রাজবাড়ী সড়কে বসে আন্দোলন শুরু করেছে। বেলা বাড়ার সাথে সাথে শিক্ষার্থী সংখ্যাও বাড়তে থাকে।

এসময় শিক্ষার্থীদের স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে পুরো এলাকা। কোটা না মেধা, মেধা মেধা, আমার দেশ আমার মাটি, বৈষম্য মানি না, আমার ভাই মরলো কেন প্রশাসন জবাব চাই, এমন নানা স্লোগান দিতে দেখা গেছে শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা বলছেন, দেশব্যাপী আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ ও ছাত্রলীগ কেন হামলা করলো। এই হামলার বিচার চাই। পুলিশ দিয়ে ভয় দেখিয়ে আমাদের ভয় ও আন্দোলন দমিয়ে রাখা যাবে না। আমাদের ভাই মৃত্যুর বিচার চাই। আমার ভাই মরলো কেন জবাব চাই, জবাব চাই।

পরে, শিক্ষার্থীরা দুপুর একটার দিকে প্রশাসক কার্যালয়ের সামনে থেকে স্লোগান দিতে দিতে শিববাড়ি মোড় পর্যন্ত এসে ৩০ মিনিট জয়দেবপুর-শিববাড়ী-শিমুলতলী সড়ক অবরোধ করে রাখে। পরে তারা পুনরায় প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে তাদের কর্মসূচি শেষ করে।

এদিকে, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ পাবলিক বিশ্ববিদ্যালয়ে বন্ধ ঘোষণার পর ডুয়েট শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তবে এ নির্দেশনা অমান্য করে দুপুর পর্যন্ত শিক্ষার্থীদের হলে অবস্থান করতে দেখা গেছে।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বুধবার ৪ টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

মেসেঞ্জার/সাদ/তারেক

×
Nagad