ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ভোলায় কলা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

ভোলা প্রতিনিধি

প্রকাশিত: ১৩:১৫, ১৮ জুলাই ২০২৪

আপডেট: ০৮:৫১, ২৫ জুলাই ২০২৪

ভোলায় কলা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

কলা চাষি দেলোয়ার হোসেন তার কলা বাগানে গাছের পরিচর্চ ায় ব্যাস্ত। ছবি : মেসেঞ্জার

ক্রমাগত এক যুগ যাবত মাএ দশ শতাংশ জমিতে কলা চাষ করে একটি পরিবার সুখী জীবন যাপন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। কলা চাষ লাভ জনক হওয়ায় জেলার কৃষকরা কলা চাষে বেশ আগ্রহী। 

ভোলা সদর উপজেলাধীন চর ছিপলী গ্রামের জনৈক দেলোয়ার হোসেন বিগত দশ বছরেরও অধিক কাল যাবত তার বাড়ির পাশে মাএ দশ শতাংশ জমিতে কলা আাবদ করে আসছে। এবং এ কলা আবাদ করেই  সে তার পরিবারে আথিক স্বচ্ছলতা আনতে সক্ষম হয়েছে। 

দুদিন পূর্বে তার সাথে এ প্রতিনিধির আলাপ কালে তিনি বলেন এ ক্ষেতে কলার আবাদ করে তিনি প্রতি বছর ৬০/৭০ হাজার টাকা আয় করেন। যার দ্বারা সংসার পরিচালনার পাশাপাশি ছেলে মেয়েদেরকে মানুষ করেছেন।

এ বছর ও তিনি ঐ জমিতে ৯০ টি কলা চারা রোপন করেন। ইতিমধ্যেই তিনি উক্ত জমি থেকে বেশির ভাগ কলাই প্রায় ৬০ হাজার টাকার কলা বিক্রি করেছেন। বাকী কলা থেকে ও আরো দশ হাজার টাকা আয় করার আশা করেন।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক ভোলা কায্যালয়ের সাথে যোগাযোগ করলে উপ সহকারী কৃষি অফিসার হুমায়ুন কবির জানান ভোলার মাটি কলা আবাদের জন্য খুবই উপযোগী বিধায় কৃষকরা কলা চাষে খুবই আগ্রহী। জেলায় প্রায় ১২০০ একর জমিতে এ বছর কলার আবাদ হয়েছে।

হাসান ওয়ারিশুল কবির জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বলেন ভোলায় কৃষির বহুমুখীকরনের ফলে জেলার চাষীরা বিভিন্ন মুখী ফসল আবাদে খুবই আগ্রহী। এ ব্যাপারে কৃষি বিভাগ ও কৃষকদেরকে প্রশিক্ষণ বিভিন্ন ফসলের নুতন জাতের বীজ প্রদান করে সহায়তার পাশাপাশি আধুনিক কৃষি প্রযুক্তি সহায়তা করে থাকেন।

মেসেঞ্জার/কামাল/আজিজ

×
Nagad