ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩১, ১৮ জুলাই ২০২৪

কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

ছবিঃ মেসেঞ্জার

কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও ছাত্রলীগের হামলা-নির্যাতনের প্রতিবাদে ফুঁসে ওঠেছে কক্সবাজারের উখিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় শ্লোগানে প্রকম্পিত হয় উখিয়ার ব্যস্ততম কোটবাজার স্টেশন। আন্দোলন চলাকালে প্রায় ৩ ঘন্টা কক্সবাজার-টেকনাফ সড়কে যান চলাচল বন্ধ ছিল। ফলে যাত্রীদের দূর্ভোগ পোহাতে হয়। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর সাড়ে ৩টায় উখিয়ার কোটবাজার স্টেশন চত্ত্বরে সমবেত হয়ে কয়েক হাজার শিক্ষার্থীর অংশ গ্রহণে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা তাদের সহপাঠিদেরকে কেন আহত ও নিহত করা হয়েছে, তার জবাব চাওয়াসহ কোটা সংস্কারের দাবি জানান।

এ সময় শ্লোগান ছিল তুমি কে, আমি কে? রাজাকার-রাজাকার। কে বলেছে, কে বলেছে? স্বৈরাচার-স্বৈরাচার। চেয়ে ছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার। কে বলেছে, কে বলেছে? সরকার-সরকার। মেধা না কোটা? কোটা-কৌটা।

বক্তব্য রাখেন, হাসেম সিকদার জিশান, তাজুল ইসলাম, রাকিব, শাকিল প্রমুখ। এর আগে দুপুরে কোটবাজার ঝাউতলা সড়কে উখিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জাতীয় পতাকা, নানান রংয়ের পোষ্টার, পেস্টুন, প্লে কার্ড নিয়ে সমবেত হয়।

তবে মিছিল শুরুর পূর্ব থেকেই উখিয়া থানার অফিসার ইনচার্জ শামীম হোসেনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ সর্তক অবস্থান নেয়। ফলে বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারীদের শিক্ষার্থীদের সাথে অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

মেসেঞ্জার/শহিদুল/তারেক

×
Nagad