ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

৬ দিনের স্থবিরতা শেষে স্বাভাবিক হচ্ছে বগুড়া

জেলা প্রতিনিধি,বগুড়া

প্রকাশিত: ১৬:৫৫, ২৪ জুলাই ২০২৪

আপডেট: ১৬:৫৮, ২৪ জুলাই ২০২৪

৬ দিনের স্থবিরতা শেষে স্বাভাবিক হচ্ছে বগুড়া

ছবি : মেসেঞ্জার

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের স্থবিরতার বগুড়ায় ৬ দিন পর বুধবার (২৪ জুলাই), সকাল থেকে শহরে রিক্সা চলাচল , অফিস-আদালত, দোকানপাট খোলায় স্বাভাবিকতায় ফিরেছে নগরবাসী। এখানকার থেকে ঢাকাসহ বিভিন্ন রুটে বাস-কোচ চলাচল শুরু করেছে। ফলে গত কয়েকদিনের জনমনের উৎকণ্ঠা ও হতাশা কাটতে শুরু করেছে।

কারফিউ শিথিল হওয়ার পর বেলা ১টার পর থেকে শহরের গুরুত্বপুর্ণ সড়কে ব্যাপক যানজট দেখা গেছে। চলমান প্রেক্ষাপটে প্রয়োজনীয় পণ্যের পরিবহনসহ বাজার স্থিতিশীল রাখতে অংশীদারদের সাথে মত বিনিময় করেছে জেলা প্রশাসন। তবে চলমান কারফিউ শিথিল না প্রত্যাহার চায় এখানকার জন সাধারণ।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের কারণে সারাদেশে ন্যায় বগুড়াও নানা কারণে যান চলাচলসহ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ফলে, সাধারণ মানুষের নানা ধরনের কাজকর্ম বন্ধ হয়ে যায়। এতে সকল শ্রেনীর মানুষের জীবনে দুর্ভোগসহ নানা হতাশায় নেমে আসে। কয়েকদিন ধরে কাঁচা পণ্য বাজারে সরবরাহ স্বাভাবিক ছিল না, বড় বাজারে কৃষক সবজী আনলেও ক্রেতা ছিল না। কোন বাজারেও আবার সবজি ছিল না।

এসব কারণে পন্যর দাম বেড়েছিল বহুগুন। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ চরমে পরে। এভাবে একে একে ৬ দিন অতিবাহিত হওয়ার পর সেই স্থবির বগুড়ায় ৬ দিন পর বুধবার সকাল থেকে শহরে রিক্সা চলাচল , অফিস-আদালত, দোকানপাট খোলার পর কিছুটা স্বাভাবিক হওয়ার পর আশার আলো দেখতে পারছে সাধারণ মানুষ। ফলে এখানকার মানুষের মধ্যে হতাশা ও উৎকণ্ঠা কমতে শুরু করেছে।

দীর্ঘদিন ৬দিন পর শহরের মধ্যে যান চলাচল স্বাভাবিক হওয়ায় বুধবার কারফিউ শিথিল হওয়ার পর অধিকাংশ সড়কে যানজট দেখা দিয়েছে। কয়েকদিন পর অফিস আদালত খোলার কারণে বিভিন্ন উপজেলা থেকে বিভিন্ন প্রয়োজনে বহু মানুষ শহরে এসেছে।

ফলে শহরের রাস্তাঘাট ও ফুটপাথও ব্যাপক মানুষের চলাচল লক্ষ্য করা গেছে। তবে, দেশে চলমান কারফিউ শিথিল না প্রত্যাহার চায় এখানকার জন সাধারণ।

শহরের রিক্সা চালক রমজান আলী জানান, শিবগঞ্জেউপজেলা থেকে এসে প্রতিদিন বগুড়া শহরের রিক্সা চলায়। এর আগের সপ্তাহের মঙ্গলবার দুপুরে শহরের মধ্যে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে রাস্তা বন্ধ থাকায় রিক্সা চালাতে পারেনি। সেকারণে পরের দিন বুধবার আর শহরে আসিনি। পরে বৃহস্পতিবার আবারও শিক্ষার্থীদের আন্দোলনে বগুড়া রণক্ষেত্র হওয়ার পর আর যান চলাচল না কারায় আসা হয়নি।

যান চলাচল না করায় কর্মহীন হয়ে পড়ে চরম দুচিন্তায় পড়েছিলাম। বুধবার যান চলাচল করবে এমন খবরে এসে গ্যারেজ থেকে রিক্সা নিয়ে রাস্তায় বের হয়েছি।

ধুন উপজেলা থেকে আগত আরেক রিক্সা চালক ফারুক হোসেন জানান, কয়েকদিন যান চলাচল না করায় বগুড়া শহরের আসতে পারিনি। ফলে রিক্সা চলাতে না পেরে উপাজন বন্ধ হয়ে গিয়েছিল। তখন পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছিলাম। আজকে বুধবার শহরের এসে  রিক্সা  নিয়ে ভাড়া মারছি।

বগুড়া মহাস্থান বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি শফিকুল ইসলাম জানান, যান চলাচল না করায় মহাস্থান হাটে কাঁচা সবজির আমদানি হলেও ঢাকা, চট্রগ্রামের পাইকার না আসায় কৃষকদের সবজির দাম ভালো পায়নি। তবে, বুধবার সকালে কিছু পাইকারী ক্রেতাদের দেখা গেছে। যান চলাচল স্বাভাবিক হয়েছে। এখন বাজার পরিস্থিতিও স্বাভাবিক হবে।

পাইকারী আম বিক্রিতা নুরুল ইসলাম জানান, যান চলাচল ও পরিস্থিতি স্বাভাবিক না থাকায় বৃহস্পতিবার আসা আমের চালানের অর্ধেকের বেশী আম অবিক্রিত থাকায় পচে নষ্ট হয়ে গেছে। ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছি। আজ বুধবার যান চলাচলসহ সব কিছু স্বাভাবিক হয়েছে এখন আর আম দিতে পারছি না।

বগুড়া অতিরিক্ত পুলিশ সুপার ( ট্রাফিক )  সুমন রঞ্জন সরকার জানান, কয়েকদিন পর বুধবার সব কিছু খোলায় অনেক যান শহরের মধ্যে প্রবেশ করেছে। সেকারণে কিছু রাস্তায় সাময়িক কিছুটা যানজটের সৃষ্টি হয়েছে।

বগুড়া জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম জানান, চলমান প্রেক্ষাপটে প্রয়োজনীয় পণ্যের পরিবহনসহ বাজার স্থিতিশীল রাখতে অংশীদারদের সাথে মত বিনিময় সভা করেছি। উপস্থিত সকল অংশীদার সব কিছু স্বাভাবিক রাখতে প্রতিশ্রুতি দিয়েছে।

তারপরও কোথাও কোন অসুবিধা হলেও জেলা প্রশাসন সব সময় নজর রাখছে। কোথাও ব্যত্যয় ঘটলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। মানুষের জীবন মান স্বাভাবিক রাখতে প্রশাসন সদা তৎপর রয়েছে।

কারফিউ পরিস্থিতি বুঝে পর্যায়েক্রমে প্রত্যাহার করা হবে। তবে, খুব দ্রুতই কারফিউ প্রত্যাহার করা হবে।

মেসেঞ্জার/আলমগীর/সৌরভ

×
Nagad