ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

চারদিন পর বেনাপোলে আমদানি-রফতানি কার্যক্রম শুরু

বেনাপোল প্রতিনিধি 

প্রকাশিত: ০৮:১৫, ২৫ জুলাই ২০২৪

চারদিন পর বেনাপোলে আমদানি-রফতানি কার্যক্রম শুরু

ছবি : মেসেঞ্জার

চারদিন পর ইন্টারনেট সংযোগ চালু হওয়ায় বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রফতানি কার্যক্রম চালু হয়েছে। বুধবার (২৪ জুলাই) সকাল থেকে দু‘দেশের মধ্যে শুরু হয়েছে এ কার্যক্রম। তবে ইনটারনেট ধীর গতির কারণে তেমন ভাবে কাজ করতে পারছেন না বন্দর ব্যবহারকারীরা। ব্যবসায়ীরা এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত সাড়ে ৯টা) কোন মেইল পাঠাতে পারছেন না। অনেকে মেইল খুলতেও পারছেন না।

এর আগে, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় শনিবার (২০ জুলাই) থেকে বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি এবং রফতানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। এতে বন্দরে দুই সীমান্তে সহস্রাধিক পণ্য বোঝাই ট্রাক আটকা পড়ে।

আমদানি-রফতানি সমিতির সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় টানা চার দিন বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম ও বন্দর থেকে পণ্য খালাস বন্ধ থাকে। তবে ইন্টারনেট সংযোগ চালু হওয়ায় বুধবার (২৪ জুলাই) সকাল থেকে দুদেশের মধ্যে এ কার্যক্রম স্বাভাবিক হয়। তবে ইনটারনেট ধীর গতির কারণে তেমন ভাবে কাজ করতে পারছেন না বন্দর ব্যবহারকারীরা।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান, বন্দরে পণ্য লোড আনলোড চলছে। যারা পণ্য খালাস নিতে চাচ্ছে তাদের জরুরি ভিত্তিতে খালাস দেওয়ার নির্দেশনা প্রদান করা হয়েছে। তবে অন্যান্য দিনের তুলনায় খালাস কম। বন্দরে ট্রাক সংকটও রয়েছে। বন্দরে কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে এ জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, যেকোনো মূল্যে বেনাপোল স্থলবন্দর সচল রাখতে সবার সহযোগিতা কামনা করেছে যশোর জেলা প্রশাসন। জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ে অংশীজনদের নিয়ে মতবিনিময় সভায় জেলা প্রশাসক এ আহবান জানান।

বুধবার (২৪ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার। 

জেলা প্রশাসক বলেন, ‘বেনাপোল স্থলবন্দর সচল রাখার জন্য যা যা করণীয় আমরা সেসব করবো। যেকোনো মূল্যে বেনাপোল স্থলবন্দর চালু রাখা হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।’

মেসেঞ্জার/জামাল/আজিজ

×
Nagad