ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ভোলায় বন্যা নিয়ন্ত্রণ বাধের অভাবে পানির নিচে ধানের জমি 

ভোলা প্রতিনিধি

প্রকাশিত: ১৪:২৪, ২৫ জুলাই ২০২৪

ভোলায় বন্যা নিয়ন্ত্রণ বাধের অভাবে পানির নিচে ধানের জমি 

ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে কয়েক দিন ধরে পানিতে তলিয়ে থাকা আউশ ধানের একটি মাঠ। ছবি : মেসেঞ্জার

অতিবৃষ্টি ও পূনিমার জোয়ার ও বন্যা নিয়ন্ত্রণ বাধ না থাকার কারনে ভোলা জেলার নিম্নাঞ্চল তথা চরাঋ্চলের হাজার হাজার একর আউশ ধানের জমি কয়েকদিন যাবত পানিতে তলিয়ে রয়েছে। এতে আউশ চাষিরা মারাত্নক ভাবে আথিক ক্ষতির মুখে পড়বেন বলে জানা গেছে।

চলতি শ্রাবন মাসের শুরু থেকেই অনিয়মিত ভাবে হলেও প্রায় প্রতিদিনই জেলায় বৃষ্টি হচ্ছে। উজানের ঢলের পানির চাপ বাড়তে থাকায় ও জোয়ারের পানি প্রবাহ বৃদ্ধি পাওয়ায় জেলার বিভিন্ন বিছিন্ন  চরাঋ্চল ও মুল ভূ-খন্ডের বেশ কিছু এলাকায় কয়েক হাজার একর আউশ ধানের জমি বেশ কয়েকদিন যাবত পানিতে ডুবে রয়েছে।

পানিতে ডুবে থাকা আউশ ধানের জমির মধ্যে ভোলা সদর উপজেলার মেঘনা নদীর গাজিপুর চর, মাঝের চর, দৌলতখান উপজেলার চর হাজিপুর, মদনপুর, চর মধুপুর, তজুমদ্দিন উপজেলার সোনাপুর, চরজহির উদ্দিন, চর মনির উদ্দিন, পুরো মনপুরা উপজেলা ও চরফ্যাশন উপজেলার ঢালচর, চরপাতিলা ও চর কুকরি মুকরি সহ প্রায় বিশ হাজার একর আউশ ধানের জমি কয়েকদিন যাবত পানিতে তলিয়ে রয়েছে।

মধুপুর চরের আউশ ধান চাষি আঃ মালেক বলেন প্রতি বছরই এ বিশাল চরের হাজার একর আউশ এবং আমন ধানের জমি বন্যা ও উজানের বানের পানিতে তলিয়ে যায়। কোন কোন বছর অনেক দিন ধান গাছ পানির নীচে তলিয়ে থাকলে সে বছর ধান না পেয়ে চাষিরা মারাত্মক ভাবে আথিক ক্ষতির সমুক্সীন হয়।

এ ছাড়াও বন্যা নিয়ন্ত্রণ বাধ না থাকায় ভোলা সদর উপজেলার ভেলুমিয়া এবং ভেদুরিয়া ইউনিয়নের বিশাল এলাকার আউশ ধানের জমি সহ শাক সবজির ক্ষেত ক্ষতিগ্রস্হ হয়েছে।
এ সব এলাকার ফসল রক্ষার জন্য বহু বছর যাবত এলাকার মানুষ বন্যা নিয়ন্ত্রণ বাধ নিম্নানের জন্য দাবি জানিয়ে আসলেও সরকারি তরপ থেকে এ যাবত কোন ব্যাবস্হা না নেয়ায় ক্ষতিগ্রস্হ এলাকাবাসী হতাশা প্রকাশ করেছেন।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভোলা জেলা কায্যালয়ের সাথে যোগাযোগ করলে সময় উপ সহকারী কৃষি অফিসার জসিমউদদীন  ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন ক্ষতিগ্রস্ত চাষিরা যাতে ক্ষতিগ্রস্ত জমিতে আগাম আমন ধান চাষ করেন এ জন্য তাদের পরামশ দেয়া হয়েছে। 

 

মেসেঞ্জার/কামাল/আজিজ

×
Nagad