ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

নরসিংদীতে জেল পলাতক আরো ১০১ কয়েদীর আত্মসমর্পণ

নরসিংদী প্রতিনিধি 

প্রকাশিত: ২১:৪৯, ২৫ জুলাই ২০২৪

নরসিংদীতে জেল পলাতক আরো ১০১ কয়েদীর আত্মসমর্পণ

ছবি : সংগৃহীত

নরসিংদীতে দুষ্কৃতিকারীদের হামলায় ভাংচুর ও অগ্নিসংযোগের সময় জেলা কারাগার হতে পালিয়ে যাওয়া আরও ১০১ জন কয়েদী আদালতে আত্মসমর্পণ করেছেন। এ নিয়ে ৪ দিনে স্বেচ্ছায় আত্মসমর্পণের করেছেন মোট ৪৪৯ জন।

বৃহস্পতিবার (২৫ জুলাই), কয়েদীরা তাদের স্ব স্ব আইনজীবীর মাধ্যমে আদালতে আত্মসমর্পন করেন বলে জানান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট কাজী নাজমুল ইসলাম। তবে আত্মসমর্পণকারীদের মধ্যে জঙ্গি বাদে সব মামলার আসামিই রয়েছে। 

তিনি আরও জানান, এ পর্যন্ত জেলায় মোট ৫ জন নারীসহ ৪৪৯ জন কয়েদী আত্মসমর্পণ করেছেন। এরমধ্যে সোমবার আদালতে ৫ জন, মঙ্গলবার ১২৮ জন, বুধবার ১৫৫ জন ও বৃহস্পতিবার ১০১ জন কয়েদী আত্মসমর্পণ করেন। 
এছাড়া জেলার ৭টি থানায় বুধবার আরও ৬০ জন কয়েদী আত্মসমর্পণ করেছেন ।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট নজরুল ইসলাম রিপন জানান, এ পর্যন্ত যে সকল কয়েদীরা আদালতে আত্মসমর্পণ করেছেন তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আদালতে আত্মসমর্পন করেন। তবে নতুন করে তাদের বিরুদ্ধে কোন মামলা দেয়া হয়নি। 

১৯ জুলাই শুক্রবার বিকালে কোটা আন্দোলনের সময় জেলা কারাগারে হামলা করে দুর্বৃত্তরা। এ সময় হামলাকারীরা কারাগারের ভেতরে ঢুকে কয়েদীদের বের হয়ে যেতে বলে। এসময় অনেক কয়েদী বের হতে না চাইলে তাদের পেটানো হয়। পরে হুমকি দিয়ে এক পর্যায়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এতে যেসব কয়েদী আইনের প্রতি শ্রদ্ধাশীল ছিল তারাসহ ৮২৬ কয়েদী পালিয়ে যায়।

পরে পলাতক কয়েদীরা আত্মসমর্পণ না করলে জেল পলায়ন, হামলা, ভাংচুর, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন মামলার আসামী করা হবে বলে জেলা ম্যাজিষ্ট্রেটের পক্ষ হতে শহরের বিভিন্ন স্থানসহ জেলার ৭১টি ইউনিয়নে মাইকিং করা হয় ।  মাইকিং এ বলা হয় যেন, কয়েদিরা নিকটস্থ থানা,কারাগার বা আদালতে আত্মসমর্পণ করেন।

এদিকে জেলা কারাগার থেকে লুট হওয়া ৮৫টি অস্ত্র ও প্রায় ৮ হাজার গুলির মধ্যে এ পযর্ন্ত ৩৯টি অস্ত্র ও ১ হাজার ৮৫টি গুলি উদ্ধারসহ ১০২ জনকে গ্রেফতার করা হয়েছে। জড়িতদের শনাক্ত করে গ্রেপ্তার অভিযান চলমান রয়েছে বলে জানান পুলিশ ।  

অপরদিকে বর্তমানে কারাগারে নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মেসেঞ্জার/কাওসার/সৌরভ

×
Nagad