ঢাকা,  মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

নীলফামারীর ডিমলায় উচ্ছেদ আতঙ্কে ৬ শতাধিক ব্যবসায়ি

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৯, ২২ আগস্ট ২০২৪

নীলফামারীর ডিমলায় উচ্ছেদ আতঙ্কে ৬ শতাধিক ব্যবসায়ি

ছবি : মেসেঞ্জার

নীলফামারীর ডিমলা উপজেলার প্রাচীন শুটিবাড়ী হাট-বাজার উচ্ছেদ আতঙ্ক বিরাজ করেছে প্রায় ৫০ জন ব্যবসায়িদের মাঝে। যেকোন সময়ে উচ্ছেদ হতে পারে এমন আশঙ্কায় পুরো বাজার জুড়ে টানটান উত্তেজনা পরিলক্ষিত হচ্ছে।

ব্যবসায়িদের অভিযোগ বাজারটি উচ্ছেদ করা হলে প্রায় হাজার পরিবার মানবেতর জীবনযাপনসহ লক্ষ লক্ষ টাকার আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

স্থানীয় ব্যবসায়িদের সাথে কথা বলে জানা গেছে, প্রায় শত বছরের শুটিবাড়ী গড়ে উঠা বাজারে ব্যবসায়িরা ব্যবসা পরিচালনা করে আসছে। সরকারি ইজারাদারকে সরকারি নিয়ম মোতাবেক টোল আদায় করে বৈধ ভাবে দোকানপাট চলে আসছে। এর আগেও চেয়ারম্যানরা কিছু পট্টিকে নোটিশ করা হয়েছিল।

অনেকের কাছে মোটা অংকের টাকার বিনিময়ে সেটি রোধ করেছে ব্যবসায়িরা। চেয়ারম্যান পরিবর্তন হলেই নতুন সিদ্ধান্ত আসে বাজারে। তার মধ্যে চান্দিনা ভিটায় লোক দেখানো অভিযানের মাধ্যমে কয়েকটি দোকান উচ্ছেদ করেন উপজেলা প্রশাসন।

এরপরেই সেই নোটিশে ৩০ দিনের সময় বেধে দিয়ে পুরো বাজারের ব্যবসায়িদের নামে নোটিশ জারি করেন উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা।

শুটিবাড়ী বাজার বণিক সমবায় সমিতি লি. সভাপতি অবসর প্রাপ্ত সেনা সদস্য আব্দুল বাতেন অভিযোগ করে বলেন, ক্ষমতাধর ব্যক্তিরা শুটিবাড়ী বাজারের জায়গাটি গ্রাস করার জন্য প্রশাসনকে ব্যবহার করে দীর্ঘদিন ধরে উচ্ছেদের পায়তারা করে আসছে। আমরা উপজেলা প্রশাসন জেলা প্রশাসকে অবগত করেছি তারা কিছুটা শিতিল করতে চেয়েছেন।

পাইকারী ব্যবসায়ি মাহাবুর রহমান, জসিয়ার সোহেল বলেন, দীর্ঘদিন যাবত ব্যবসা করে আসছি। লাখ লাখ টাকা মার্কেটে পরে আছে। দোকানে - জন কর্মচারী নিয়োজিত রয়েছে। যদি বাজার ভাঙ্গা পড়ে তাহলে আমাদের পথে নামতে হবে। আমাদেরকে উচ্ছেদ করা হলে তাদের না খেয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতন জীবন যাপন করতে এবং উপুস থাকতে হবে।

সরকারকে তাদের যতটুকু জায়গা লাগে ততটুকু জায়গায় উচ্ছেদ অভিযান পরিচালনা করুক। এর আগেই স্যান্ডেল পট্টি, বাজারে দক্ষিণে আংশিক অভিযান চালিয়ে ব্যবসায়ীদের রুটিরুজির পথ বন্ধ করে দিয়েছে। যে সকল দোকান পাট ভাঙ্গা পড়বে তাদের অন্যত্রে নিয়ে যাওয়া ব্যবস্থা আগে করতে হবে। তা না হলে পাইকারী ব্যবসায় ধ্বস নামবে। এর দায় কেন নিবেন?

নাম না প্রকাশের শর্তে কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়িরা জানান, বাপ-দাদারা এখানে ব্যবসা করে আসতেছে বাজার উচ্ছেদ করা হবে। এমনকি আমাদেরকে মালামাল নিয়ে চলে যাওয়ার জন্য হাকাবঁকা হুমকি দেওয়া হচ্ছে। মালামাল না সরালে দোকানের মাল নাকি প্রশাসন মামলা দিয়ে মাল নিয়ে যাবে মর্মে শুনা যাচ্ছে।

খবর সর্বত্র ছড়িয়ে পড়লে ব্যবসায়িদের মাঝে ক্ষোভ সহ উচ্ছেদ আতঙ্ক এবং নানা মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। তাদের মতে কাঁচা বাজারটি জোরপূর্বক উচ্ছেদ করা হলে ক্ষুদ্র ব্যবসায়ীরা সবকিছু হারিয়ে পথে বসার উপক্রম হবে।

ভাঙনের বিষয়ে ডিমলা উপজেলা সহকারী কমিশনার ভূমি ফারজানা আখতার এর কাছে কতগুলো দোকানঘর উচ্ছেদ করা হবে এমনটি জানতে চাইলে তিনি বলেন, এটা হলো আমাদের অভ্যান্তরীণ বিষয় তথ্য দেওয়াটা আমাদের নিয়ম না। অনুমোদনের জন্য উধ্বর্তন কর্মকর্তাকে অবগত করেছি অনুমোদন হয়ে আগে আসুক তারপরে জানানো হবে।

তবে যারা অবৈধ দখলদার তাদের নোটিশ করা হয়েছে। আগের যে উচ্ছেদের বিষয় আসলে পুরোপুরি হয়নি কেন? আমরা উচ্ছেদ করেছি, আমার কাছে যতটুকু কাগজ ছিল ততটুকু জায়গায় উচ্ছেদ করেছি। তাহলে সেই সময়ে অন্যদের কেন নোটিশ করা হয়েছিল এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, সে বিষয় আমার জানা ছিল না।

মেসেঞ্জার/রিপন/আপেল

×
Nagad