ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

উৎরাইল-শিবচর আঞ্চলিক সড়কে বৃক্ষরোপণ গ্রামবাসীর

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২৪

উৎরাইল-শিবচর আঞ্চলিক সড়কে বৃক্ষরোপণ গ্রামবাসীর

ছবি : মেসেঞ্জার

মাদারীপুর জেলার শিবচরের উৎরাইল-শিবচর আঞ্চলিক সড়কের প্রায় এক কিলোমিটার অংশে বৃক্ষরোপন শুরু করেছে এলাকাবাসী। উৎরাইল নয়াবাজার থেকে আড়িয়াল খাঁ নদের সেতু পর্যন্ত সংযোগ সড়কে শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে গাছ লাগানো শুরু করেছে স্থানীয় যুবসমাজ। সড়কে কয়েকশত গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

এক সপ্তাহ ধরে ফান্ড সংগ্রহ, গাছ ক্রয় এবং রক্ষনাবেক্ষণের জন্য বেড়া তৈরিতে বাঁশ সংগ্রহ শেষে শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল থেকে বৃক্ষরোপন শুরু করেন এই যুবকেরা। গাছ লাগানোর মধ্য দিয়ে বৃক্ষরোপন অভিযানের সূচনা করেন শিবচর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবু জাফর চৌধুরী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার উৎরাইল গ্রামের যুবক ও তরুনেরা নিজেদের এলাকার উন্নয়নে 'ইউনিটি অব উৎরাইল' নামের একটি হোয়াটসআপ গ্রুপ তৈরি করে এলাকার সামাজিক উন্নয়নে পরস্পরের পাশে থাকার অঙ্গীকার নিয়ে কাজ শুরু করেছে।

ইতোপূর্বে প্রবল বর্ষণে ভেঙে যাওয়া সড়ক মেরামতের পর সড়কের দুই পাশ দিয়ে গাছ লাগানো কার্যক্রম শুরু করেছে। কয়েকদিন ধরেই উপজেলার বিভিন্ন স্থান থেকে গাছ ক্রয় করেন তারা। বনজ ও ফলজ গাছ সংগ্রহ শেষে শনিবার থেকে গাছ লাগানো শুরু হয়েছে।

একই সাথে গাছ রক্ষনাবেক্ষণের জন্য বাঁশের বেড়াও তৈরি করা হচ্ছে। উৎরাইল এলাকার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এই প্রকল্প নানা ভাবে সহযোগিতা করেছেন।

শিবচর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবু জাফর চৌধুরী বলেন, 'গ্রাম উন্নয়নে পরস্পরের পাশে থেকে ভালো কাজ করে যেতে হবে। এই এলাকার যুবক-তরুনদের এই উদ্যোগ প্রশংসনীয়। এখানে অসংখ্য গাছ লাগানো হচ্ছে। সড়কের দুই পাশে গাছ থাকলে ছায়া দেবে। মনোরম পরিবেশ হবে।'

মেসেঞ্জার/ইমতিয়াজ/তারেক