ঢাকা,  বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

‘হত্যাকাণ্ডের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর জড়িতদের বিচার করা হবে’

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৬, ১৫ সেপ্টেম্বর ২০২৪

‘হত্যাকাণ্ডের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর জড়িতদের বিচার করা হবে’

ছবি : মেসেঞ্জার

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হত্যাকাণ্ডের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর যে সকল সদস্য সরাসরি জড়িত ছিলেন এবং যাদের বিরুদ্ধে প্রমাণ আছে অবশ্যই তাদের আইনগতভাবে বিচার করতে হবে। অন্যায়ের সঙ্গে যারা জড়িত তারা দোষী, কাজেই দোষীদের বিচার করতে হবে বলেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।

রোববার (১৫ সেপ্টেম্বর) মানিকগঞ্জ শিল্পকলা একাডেমিতে বৈষম্যবিরোধী আন্দোলনের সময় শহীদ ও আহত শিক্ষার্থী পরিবারের সদস্যদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

সারজিস আলম বলেন,পুলিশের যদি বিচার না হয়, তাহলে রাষ্ট্রের অন্য এক নাগরিকের বিচার করার বিষয়ও প্রশ্নবিদ্ধ হয়। তারা বিচারের বাইরের কেউ না। পুলিশ বা অন্য যে কেউ হোক, যে দোষী তার বিচার হতে হবে।

তিনি আরও বলেন,আইনগতভাবে তদন্ত, মামলা কিংবা অন্য কোনো প্রসেসে হোক। কেউ একজন অতি উৎসাহিত হয়ে নিজের জায়গা থেকে সরে গিয়ে ফ্যাসিস্ট সরকারে কাছে নিজেকে তুলে ধরার জন্য অন্যায়ভাবে নিয়মনীতির বাইরে গিয়ে নির্দেশ পালন করেছেন। তারা অন্যায়কারী। সে যদি পুলিশও হয়, তা হলেও সমান দোষে দোষী।

তিনি আরো বলেন, পুলিশের যদি বিচার না হয়, রাষ্ট্রের অন্য একজন নাগরিকের বিচার করার বিষয় প্রশ্নবিদ্ধ হবে। এসময় বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবদুল্লাহ সালেহীন অয়ন, কাজী ইসমাইল হোসেন রুদ্র, সামিয়া মাসুদ মুমু, মুবাশ্বিরুজ্জামান হাসান মৃধা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মেহরাব হোসেন সিফাত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মো. হৃদয় হোসেন, নিউ ক্যাসল।

আইন অ্যাকাডেমির আদিনা খান, ঢাকা কলেজের খন্দকার রায়হা, (ঢাবি), এআইইউবির কাজী জুবায়েরসহ অনেকে উপস্থিত ছিলেন। দুপুরে আন্দোলনে শহীদদের পরিবারের সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তারা। বিকেলে জেলার বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করা হয়।

মেসেঞ্জার/সামি/তারেক

×
Nagad