ঢাকা,  শুক্রবার
২০ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ইলিশ শিকারের নিষেধাজ্ঞার বিষয়ে জেলে ও ব্যবসায়ীদের মানববন্ধন

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৮, ১৯ সেপ্টেম্বর ২০২৪

ইলিশ শিকারের নিষেধাজ্ঞার বিষয়ে জেলে ও ব্যবসায়ীদের মানববন্ধন

ছবি : মেসেঞ্জার

ইলিশ প্রজনন মৌসুমে ভারতীয়দের নিষেধাজ্ঞার সাথে মিল রেখে বাংলাদেশের জেলেদের ইলিশ শিকারে নিষেধাজ্ঞা আরোপ ও ২২ দিনের নিষেধাজ্ঞার সময় বাংলাদেশ জলসীমায় ভারতীয়দের অবাধে ইলিশ শিকার বন্ধ করার দাবিতে মাননবন্ধন করেছে নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার জেলে ও ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার সূর্যমুখী মৎস্য ঘাটের ব্যবসায়ী ও সাধারণ জেলেদের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সূর্যমূখী বাজার ও মাছঘাটের সভাপতি মোঃ আলা উদ্দিন,  মাছ ব্যবসায়ী মোঃ আশ্রাফ মিয়া, ফয়জুর রহমান নান্টু ও  ট্রলার মালিক মোঃ সালাউদ্দিন সহ প্রায় ৫শতাধিক জেলে, ব্যবসায়ী ও ঘাট শ্রমিকরা।

জেলেদের দাবি নিষেধাজ্ঞার সময় বাংলাদেশের জেলেরা মাছধরা থেকে বিরত থাকলেও ভারতসহ বিভিন্ন দেশের জেলেরা বাংলাদেশের জলসীমায় ঢুকে মাছ শিকার করে নিয়ে যায়। এই বিষয়ে বিভিন্ন সময় সংশ্লিষ্ট দপ্তরে বলার পরও কোন ফল পাওয়া যায়নি।

জেলেদের দাবি মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা সহ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা পাশ্ববর্তী দেশ ভারতের সাথে মিল রেখে নির্ধারণের জন্য বর্তমান সরকারের কাছে জোরালো আবেদন জানানো হয়।

জেলেদের আরো দাবির মধ্যে মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞার সময় যেন কমিয়ে ১২ দিন করা হয় সে বিষয়ে মৎস্য বিশেষজ্ঞদের কাছে প্রস্তাব উত্থাপনের জন্য মানববন্ধন থেকে আবেদন জানানো হয়।

মেসেঞ্জার/রাসেল/তারেক

×
Nagad