ঢাকা,  শনিবার
২১ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

হতদরিদ্রদের চাল লুট

নাভারণে বিএনপির আহ্বায়ক সহ চার নেতা বহিষ্কার

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৮, ২১ সেপ্টেম্বর ২০২৪

নাভারণে বিএনপির আহ্বায়ক সহ চার নেতা বহিষ্কার

ছবি : মেসেঞ্জার

খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা কেজির চাল ডিলার পয়েন্ট থেকে লুটের ঘটনায় যশোরের ঝিকরগাছা উপজেলার নাভারণ ইউনিয়ন বিএনপির চার নেতাকে বহিষ্কারসহ ২১ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সাবেরুল হক সাবু। এসব নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

জেলা বিএনপির এক বিবৃতিতে জানানো হয়, নাভারণ ইউনিয়ন বিএনপির আহ্বায়ক খায়রুজ্জামান মিনু ও যুগ্ম-আহ্বায়ক নজরুল ইসলামকে তাদের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। একই অভিযোগে ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান, সদস্য রজব আলী, তবিবর রহমান তবি ও তরিকুল ইসলামকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

পাশাপাশি দলীয় পরিচয়ে নানা অপকর্মের দায়ে নাভারণ বিএনপির ১৫ ব্যক্তির সঙ্গে দলীয় নেতৃবৃন্দের কোনো ধরনের সংশ্রব না রাখার আহ্বান জানানো হয়েছে। ওই ব্যক্তিরা হলেন, নাহিদ, মিজান, অসিম, মিলন হোসেন, সোহাগ ডাক্তার, জসিম, মিজাক আলী, বাবু, রফি, জাহিদ আলী, আব্দুর রশিদ, তারেক, মামুন, ইদ্রিস আলী ও বাবু।

এর আগে (৯ সেপ্টেম্বর) নাভারণ ইউনিয়ন বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে চাঁদা না পেয়ে হাড়িয়া নিমতলা এলাকার হাসান আলী ডিলার পয়েন্ট থেকে ১৫ টাকা কেজি দরের ৩০৫ বস্তা চাল লুটের অভিযোগ উঠে। এ ঘটনায় ইউনিয়ন বিএনপির আহ্বায়ক মিনুসহ ১২ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন ডিলার হাসান। অভিযোগে ২০০-২৫০ জনকে অজ্ঞাত দেখানো হয়।

অভিযোগে বলা হয়, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নাভারণ ইউনিয়নের হতদরিদ্রদের ১৫ টাকা কেজি দরের চাল হাড়িয়া নিমতলা এলাকায় বিতরণ করে আসছেন হাসান আলী। (৫ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর সাবেক ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির আহ্বায়ক খায়রুজ্জামান মিনু তার নিকট দুই লাখ টাকা চাঁদা দাবি করে আসছিলেন। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে হাসান আলীর ক্ষতিসাধনসহ হাত-পা কেটে নিবেন বলে হুমকি দেন।

ডিলার হাসান আলী বলেন, সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে মিনুর নেতৃত্বে উল্লেখিত আসামিরাসহ অজ্ঞাত ২০০-২৫০ জন ভ্যান-নছিমন ও মোটরসাইকেলযোগে রামদা, চাইনিজ কুড়াল, হকিস্টিক, পিস্তলসহ দেশীয় অস্ত্রেশস্ত্র নিয়ে ডিলার পয়েন্টে আসেন।

এ সময় অস্ত্রের মুখে জিম্মি করে গোডাউনের শার্টারের তালা ভেঙে ১৬ দশমিক ৩২০ মেট্রিক টন চাল লুট করে নিয়ে যায়। পরে ঘটনাস্থল পরিদর্শন করে সেনাবাহিনী, পুলিশসহ খাদ্যগুদাম কর্তৃপক্ষ।

যশোর জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সাবেরুল হক সাবু বলেন, চাললুটসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে নাভারণ ইউনিয়ন বিএনপির এসব নেতাকর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সমাজে অন্যায়মূলক কোনো কাজ বিএনপি সমর্থন করবে না। দলের ইমেজ ক্ষুণ হবে এমন ধরণের কাজ যে করবে তার বিরুদ্ধেই সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। 

উল্লেখ্য (১০ সেপ্টেম্বর) দি ম্যাসেজ্ঞারে ‘বিএনপি নেতার বিরুদ্ধে চাল লুটের অভিযোগ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করা হয়।

মেসেঞ্জার/জামাল/তারেক

×
Nagad