ঢাকা,  শনিবার
২১ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

রোয়াংছড়িতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষ এড়াতে স্থানীয় নেতাদের সাথে আলোচনা

রোয়াংছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২১, ২১ সেপ্টেম্বর ২০২৪

রোয়াংছড়িতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষ এড়াতে স্থানীয় নেতাদের সাথে আলোচনা

ছবি : মেসেঞ্জার

তিন পার্বত্য জেলার মধ্যে উত্তপ্ত খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সাম্প্র্রতিক ঘটনা বিষয় নিয়ে বান্দরবানে রোয়াংছড়িতে পাহাড়ি-বাঙালি সংঘাত ও অপ্রীতিকর ঘটনা এড়াতে রোয়াংছড়িতে উপজেলা প্রশাসনের উদ্যোগে নির্বাহী কর্মকর্তা কার্যলয়ে শান্তি ও সম্প্রীতির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

শনিবার (২১ সেপ্টেম্বর) শান্তি-সম্প্রীতির বৈঠকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোয়াংছড়ি সাব জোনের কমান্ডার ও মেজর মো. ইয়াসিন। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) তানজিনা জাহান, রোয়াংছড়ি আর্মি ক্যাম্পে ওয়ারেন্ট অফিসার মো. আলঙ্গীর, রোয়াংছড়ি থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. পারভেজ আলী, আনসার ও ভিডিপি কমান্ডার মো.রকিবুল হাসান।

এসময় সভায় বক্তব্য দেন রোয়াংছড়ি উপজেলা বিএনপি কমিটি সাধারণ সম্পাদক মাওসেতুং তঞ্চঙ্গ্যা, রোয়াংছড়ি ইউপি চেয়ারম্যান মেহ্লাঅং মারমা, আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সিংয়ইপ্রু মারমা, ঢাকা ইউডা ইউনিভার্সিটি শিক্ষার্থী অংহ্লাচিং মারমা, রোয়াংছড়ি কলেজের শিক্ষর্থী শুভ তঞ্চঙ্গ্যা, বান্দরবান সরকারি কলেজের শিক্ষর্থী রাত্না তঞ্চঙ্গ্যা।

এছাড়া সভায় পাহাড়ি-বাঙালি নেতারা বলেন, পার্বত্য দুই জেলা খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে অপ্রীতিকর ঘটনা ঘটলেও রোয়াংছড়িতে হবে না বলে বিশ্বাস করি। কারণ দীর্ঘ দিন ধরে ভ্রাতৃত্ববন্ধনের আছে বান্দরবানে রোয়াংছড়িতে এবং শান্তি ও সম্প্রীতির জায়গার নামে পরিচিত। এখানে পাহাড়ি-বাঙালি সহ বিভিন্ন সম্প্রদায়ের বসবাস। দীর্ঘকাল ধরে ভ্রাতৃত্বের বন্ধনে সাম্প্রদায়িক সম্প্রীতির। যাতে কোনো সম্প্রদায়ের মধ্যে অপ্রীতিকর ঘটনা না ঘটে সবাই একসঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করব আহ্বান জানান।

মেজর ইয়াসিন ও নির্বাহী কার্মকর্তা মো. সাইফুল ইসলাম বলে গুজবকে কান দিবেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমের গুজব ছড়ানোর ব্যাপারে সতর্ক থাকতে হবে। রোয়াংছড়িতে সাধারণ জনগণে শান্তি সম্প্রীতির রক্ষায় ও অপ্রীতিকর ঘটনা এড়াতে যে কোনো ধরনের সহযোগিতা করার সচেষ্ট থাকার আশ্বাস দেন।

নিজের হাতে আইন তুলে না নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে অবগত করতে বলেন। এতে পাহাড়ি-বাঙালি সম্প্রদায়ের স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় রাজনৈতিক নেতা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়া ছাত্র প্রতিনিধিসহ অর্ধশতাধিক সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গগণ উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/হ্লাছোহ্রী/তারেক

×
Nagad