ঢাকা,  শনিবার
০৫ অক্টোবর ২০২৪

The Daily Messenger

নড়াইলে অর্ধশতাধিক বাড়ি ভাঙচুর ও লুটপাটের অভিযোগ

প্রায় ৬ কোটি টাকার ক্ষতি

নড়াইল প্রতিনিধি

প্রকাশিত: ১১:১১, ৫ অক্টোবর ২০২৪

নড়াইলে অর্ধশতাধিক বাড়ি ভাঙচুর ও লুটপাটের অভিযোগ

ছবি: মেসেঞ্জার

আধিপত্য বিস্তার নিয়ে নড়াইলের নড়াগাতী থানার খাশিয়াল গ্রামে অর্ধশতাধিক বাড়িঘর ভাঙচুর ও লুটপাট করে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। ঘটনার এক সপ্তাহ পার হলেও বাড়িঘরে থাকার পরিবেশ করতে পারেননি ক্ষতিগ্রস্থরা। এমনকি প্রতিপক্ষের ভয়ে মামলা করতেও সাহস পাচ্ছেন না ভুক্তভোগী পরিবারগুলো।

 কয়েকটি পরিবারে নারী ও শিশুরা বাড়িতে থাকলেও ভয় এবং আতঙ্কের কারণে পুরুষরা এলাকা ছেড়েছেন। এদিকে প্রতিপক্ষের অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় প্রায় ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ভুক্তভোগীদের।

ভুক্তভেভাগীরা জানান, গ্রাম্য আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত ২৮ সেপ্টেম্বর সকাল বেলা কিছু বুঝে ওঠার আগেই পূর্বপরিকল্পিত ভাবে খাশিয়াল গ্রামের শেখ বংশের লোকজন মোল্যা বংশের ওপর হামলা চালায়।

অভিযোগ রয়েছে, শেখ বংশের লোকজনের নেতৃত্বে বিএনপির একটি গ্রুপ দলীয় আরেক গ্রুপের কর্মী-সমর্থকদের ওপর হামলা চালায়। এ কারণে ঘরে মাথা গোঁজার ঠাঁই যেমন নেই, তেমনি রান্না করে খাওয়ার মতোও কোনো উপকরণ অবশিষ্ট নেই ক্ষতিগ্রস্থ মোল্যা পরিবারের অর্ধশতাধিক পরিবারের। সঙ্গতকারণে ক্ষতিগ্রস্থদের চোখ শুধুই অশ্রæসিক্ত। সাংবাদিকদের দেখে আহাজারি করছেন নারী ও শিশুরা।  

ক্ষতিগ্রস্থ রেহেনা বেগম বলেন, আমাদের গ্রামের (খাশিয়াল) যেদিকে চোখ যায়, সেদিকেই বাড়িঘর ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের দৃশ্য দেখা যাবে। বাড়িঘরের পাশাপাশি আগুনে বৈদ্যুতিক পিলারসহ অসংখ্যা গাছপালা পুড়িয়ে দেয়া হয়েছে। একই গ্রামের লাইলী, আফরোজা, রওশনারা বেগমসহ ক্ষতিগ্রস্থরা বলেন, প্রতিপক্ষের হামলায় আধাপাকা বসতঘর, দালান ঘর, রান্নাঘর, গোয়ালঘর, দোকান, গাছপালা কোনো কিছুই বাদ যায়নি প্রতিপক্ষের ধ্বংসযজ্ঞ থেকে।

ছিন্নভিন্ন করা হয়েছে ঘরের টিনের চালা ও বেড়া, খাট-পালং, শো-কেজ, আলনা, ফ্রিজ, চেয়ার-টেবিল, বাক্স আলমারিসহ ঘরের বিভিন্ন জিনিসপত্র। এছাড়া টাকা ও স্বর্ণালংকার লুট করা হয়েছে। আমাদের জাফর মোল্যাকে (৫৫) হাত-পায়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করেছে প্রতিপক্ষরা।

ভুক্তভোগী তবি মোল্যা বলেন, শেখ বংশের লোকজনসহ আশেপাশের গ্রামের তাদের অনুসারী ৪০০ থেকে ৫০০ লোক এসে দিনের বেলা আমাদের বাড়িঘর ভাঙচুর ও লুটপাট করে আগুন ধরিয়ে দিয়েছে। এতে আমাদের প্রায় ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। বর্বোরোচিত হামলায় আমরা নিঃস্ব হয়েছি। আমরা ক্ষতিপূরণ দাবি করছি। ক্ষতিগ্রস্থরা সবাই বিএনপির নেতাকর্মী ও সমর্থক।

এদিকে, এ হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় তাদের সম্পৃক্ততা নেই বলে দাবি করেন চুন্নু শেখ। তিনি বলেন, জাফর মোল্যার লোকজনের হামলার শিকার হয়ে আমার ভাই মিলন চিকিৎসাধীন আছেন।  

নড়াইলের সহকারী পুলিশ সুপার (কালিয়া সার্কেল) কিশোর রায় বলেন, নড়াইলের খাশিয়াল গ্রামের জাফর মোল্যা গ্রুপের বাড়িঘরে প্রতিপক্ষের ৪০০ থেকে ৫০০ লোক ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে বলে শুনেছি। একপর্যায়ে পুলিশসহ আইন-শৃঙ্খলাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ ঘটনায় জড়িতদের আটকের চেষ্টা চলছে।
 

মেসেঞ্জার/ফরহাদ/আজিজ

×
Nagad