ঢাকা,  শনিবার
০৫ অক্টোবর ২০২৪

The Daily Messenger

রাজস্থলীতে বিশ্ব শিক্ষক দিবস পালিত

রাজস্থলী (রাঙ্গামাটি) প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৪৭, ৫ অক্টোবর ২০২৪

রাজস্থলীতে বিশ্ব শিক্ষক দিবস পালিত

ছবি : মেসেঞ্জার

‘শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’’ এই প্রতিপাদ্যে রাঙ্গামাটি জেলার রাজস্থলীতে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (৫ অক্টোবর) সকালে রাজস্থলী তাইতং পাড়া সরকারি উচ্চ বিদ্যালয়ের আগত শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে র‌্যালি শেষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরিৎ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে, বিদ্যালয়ের সহকারি শিক্ষক জাহেদুল আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার সজীব কান্তি রুদ্র। অন্যদের মাঝে বক্তব্য রাখেন, সাংবাদিক আজগর আলী খান, বিদ্যালয়ের সহকারি শিক্ষক কামরুজামান সোহাগ।

বক্তারা বলেন, 'সভ্য জাতি গঠনে নৈতিক শিক্ষা ও আদর্শ শিক্ষকের বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে (৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবস পালনের ঘোষনা করা হয়।

এরপর থেকে ১৯৯৫ সালের (৫ অক্টোবর) থেকে বাংলাদেশসহ পৃথিবীর ১০০টি দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। এটি দেশ-বিদেশে ‘শিক্ষক’ পেশাজীবিদের জন্য এটি একটি সেরা সম্মান। শিক্ষার মান বাড়াতে অবকাঠামো উন্নয়নে সরকারকে সু-দৃষ্টি দেয়ার আহবান জানানো হয়।

মেসেঞ্জার/উচ্চপ্রু/তারেক

×
Nagad