ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

১০ দফা আদায়ে রংপুরে রেলওয়ে স্টেশন অবরোধ শিক্ষার্থীদের

রংপুর ব্যুরো  

প্রকাশিত: ১৫:৪৮, ৬ অক্টোবর ২০২৪

১০ দফা আদায়ে রংপুরে রেলওয়ে স্টেশন অবরোধ শিক্ষার্থীদের

ছবি : মেসেঞ্জার

রংপুর থেকে ব্রডগেজ লাইন নির্মান, টারমিনিটেড ফ্যাসিলিটির আইকনিক স্টেশন নির্মান, সরাসরি রাজশাহীসহ দেশের বিভিন্নস্থানে ট্রেন যোগাযোগ এবং ঢাকার জন্য আরও ৪টি আন্তঃনগর ট্রেন চালসুহ ১০ দফা দাবিতে ট্রেন অবরোধ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (৬ অক্টোবর) সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত রংপুর রেলওয়ে স্টেশনে বুড়িমারি থেকে ছেড়ে আসা পার্বতীপুর গামী ৪৬১ নম্বর এলআর ট্রেন অবরোধ করে রাখে তারা। এসময় ১ ঘন্টা সকল ধরণের ট্রেন যোগাযোগ বন্ধ থাকে। ট্রেনের সামনে ও প্লাটফর্মে অবস্থান নিয়ে সংস্কারের জন্য বিভিন্নধরণের শ্লোগান দেন শিক্ষার্থীরা।

এসময় বক্তারা রংপুরকে ট্রেনের মূল উন্নয়নে নেয়ার জন্য কমপক্ষে ৮০০ মিটার র্দৈঘের ৮ টি প্লাটফর্ম সংবলিত আইকনিক স্টেশন নির্মান, ব্রডগেজ লাইন নির্মান, ব্রডগেজ ও মিটারগেজের পৃথক ওয়াসপিট বাস্তবায়ন, টিএকআর সুবিধা, রেক অবস্থান ও শান্টিংয়ের জন্য ইয়ার্ড নির্মান, সিবিআই সিগনাল সিস্টেম, কাউনিয়ায় বাইপাস নির্মান যাতে রংপুর-পার্বতীপুর-সান্তাহার এবং রংপুর-গাইবান্ধা-সান্তাহার একই দূরত্ব হয়, রংপুর রেলওকে ফাঁড়িকে থানায় উন্নীতকরণ, স্টেশনের সামনের ফুটপাত এবং দখল করা জায়গা উদ্ধার, গন্তব্য রংপুর ঠিক রেখে প্রতিটি বিভাগীয় নগরীর সাথে যোগাযোগের জন্য আলাদা ২ জোড়া করে ট্রেন, প্রতিটি জেলা শহরের সাথে আপডাউন মিলিয়ে ৪ থেকে ৬ টি ট্রিপ করা, রংপুর এক্সপ্রেসের রুট পরিবর্তন এবং আরও ২টি আন্তঃনগর ট্রেনচালুসহ ১০দফা বাস্তবায়নের দাবি জানান।

এসময় বক্তারা বলেন, ৫০ বছরেও রংপুর স্টেশনে উন্নয়নের ছিটেফোটাও লাগেনি। ১৬ বছরের সব বরাদ্দ হরিলুট হয়েছে। রংপুর রেলওয়ে স্টেশনে বৈষ্যমের জন্য শিক্ষার্থীরা মহাপরিচালক সরদার সাহাদাত আলী এবং লালমনিরহাট বিভাগীয় পরিচালক আব্দুস সালামের অপসারণ দাবি করেন। দাবি মানা না হলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। পরে দাবি আদায়ে ডিসির মাধ্যমে যোগাযোগ উপদেস্টার কাছে স্মারকলিপি দেয় তারা।

মেসেঞ্জার/মান্নান/তারেক

×
Nagad