ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

বরগুনায় দূর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণের দাবীতে সমাবেশ

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৮, ৬ অক্টোবর ২০২৪

বরগুনায় দূর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণের দাবীতে সমাবেশ

ছবি : মেসেঞ্জার

বরগুনায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে ও অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) শুভ্রা দাসসহ দুর্নীতিবাজ সকল কর্মকর্তার অপসারণ ও বৈধ ভূমি মালিকদের নানাবিধ হয়রানি ও ঘুস বিহীন নিয়মিত খাজনা গ্রহণের দাবীতে বরগুনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ অক্টোবর) সকাল ১০ টায় বরগুনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটি।

সমাবেশে বরগুনার দুর্নীতিবাজ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শুভ্রা দাস সহ দূর্নীতিবাজ সকল কর্মচারীদের অপসারণের দাবী করা হয়েছে। এ ছাড়াও শত বছরের পুরনো বরগুনা শহরের ভূমি মালিকের কাছ থেকে খাজনা না নিয়ে বরগুনা শহরকে খাশ খতিয়ানভুক্ত করার অপচেষ্টার প্রতিবাদ জানানো হয়। দ্রুত দাবি মানা না হলে শহরের বাসিন্দারা কঠোর কর্মসূচি ঘোষণা করবেন বলে জানিয়েছেন।

বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটির আহবায়ক সাংবাদিক মোশাররফ হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, বরগুনা বন্দর ক্লাবের আহবায়ক শামসুল আলম শানু, চেম্বার অব কমার্সের ভারপ্রাপ্ত সভাপতি বাবু দিলীপ কর্মকার, বরগুনা বাস ও মিনিবাস মালিক গ্রুপের আহবায়ক মো. হারুন অর রশিদ, অবসরপাপ্ত প্রফেসর রফিকুল ইসলাম টুকু, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন মিরাজ, দৈনিক সৈকত সংবাদের সম্পাদক জহিরুল হাসান বাদশা, ৬নং বুড়িরচর ইউনয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জহিরুল হক পনু, হার্ডওয়্যার ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক সোহেল পঞ্চায়েত, খেলাঘরের সাধারণ সম্পাদক সাংবাদিক মুশফিক আরিফ, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মীর নিলয়, ব্যবসায়ি আলহাজ্ব কালাম হাজী, এন জিয়াউদ্দিন ফারহান, আবুল কালাম আজাদ হাওলাদার প্রমুখ।

বক্তারা বলেন, বরগুনা শহরের বসবাসরত ভূমির মালিকরা শত বছর ধরে জমির খাজনা বা উন্নয়ন কর পরিশোধ করে বৈধভাবে বসবাস করে আসছে। এ সকল ভূমিতে অজস্র সুউচ্চ ইমারত নির্মিত হয়েছে। অনেক ভূমির মালিক তাদের ভূমির দলিলপত্র মর্গেজ রেখে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়েছেন।

দুর্নীতিবাজ ও নারী কেলেঙ্কারীতে জড়িয়ে ভাইরাল হওয়া জেলা প্রশাসক হাবিবুর রহমান সাহবের সময়কালে আকষ্মিকভাবে খাজনা বন্ধ করে দিয়ে কয়েক বছর ধরে খাজনা নিচ্ছে না ভূমি অফিস। ভূমি অফিসের কিছু অসাধু কর্মচারীর কারণে বরগুনা শহরের ভূমি মালিকরা হয়রানীর শিকার হচ্ছেন।

সদ্য সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ রফিকুল ইসলামের বদলীজনিত বিদায়ের মুহূর্তে বৈষম্য বিরোধী আন্দোলনের সমন্বয়কদের হস্তক্ষেপে কয়েকজন ভূমি মালিকদের কাছ থেকে খাজনা নিলেও পুনরায় খাজনা নেয়া বন্ধ রেখেছে। অনতিবিলম্বে বরগুনা শহরের বৈধ ভূমি মালিকদের কাছ থেকে নিয়মিত খাজনা নেয়া না হলে কঠোর কর্মসূচী ঘোষণা দেবে বলে বক্তারা জানান।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ সঞ্চালনা করেন বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব সাংবাদিক রেজাউল ইসলাম টিটু।

মেসেঞ্জার/কেশব/তারেক

×
Nagad