ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

জনগণের আস্থা অর্জনের করার মত আইন শৃঙ্খলা ব্যবস্থা রাখার নির্দেশ

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৪, ৯ অক্টোবর ২০২৪

জনগণের আস্থা অর্জনের করার মত আইন শৃঙ্খলা ব্যবস্থা রাখার নির্দেশ

ছবি : মেসেঞ্জার

জনগণের আস্থা অর্জনের করার মত আইন শৃঙ্খলা ব্যবস্থা রাখার নির্দেশ প্রদান করেছেন অন্তর্বর্তী সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা। তিনি আরো বলেন, পাহাড়ি-বাঙালি যেই হোক দোষী দোষীই যেন হয়। সঠিক বিচার যেন হয় এবং কোনো হয়রানি যেন না হয়।

(২০ সেপ্টেম্বর) রাঙামাটিতে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার দিনে দুর্বৃত্তের দ্বারা অগ্নিসংযোগে পুড়িয়ে দেওয়া পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ পরিদর্শনের সময়ে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্ম সচিব কংকন চাকমা, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, জেলা পুলিশ সুপার ড.এসএম ফরহাদ হোসেন, এএস ইউ কমান্ডার লে: কর্নেল মোহাম্মদ আল মামুন সুমনসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আঞ্চলিক পরিষদ পরিদর্শনের পর কাঠালতলীর বৌদ্ধদের মৈত্রী বিহারে হামলা ও লুটপাটের স্থান, শহরের বিভিন্ন স্থানে অগ্নি সংযোগের স্থানসহ বনরূপার মসজিদ পরিদর্শন করেন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা।

অন্তর্বর্তী সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা বলেছেন, সহিংসতার ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হবে। ক্ষয় ক্ষতির বিবরণ দিবেন। দরখাস্ত দিবেন। আমরা যতটুকু পারি সাহায্য করার চেষ্টা করবো। আর এসপি সাহেবকে বলে দিয়েছি আগে যে মামলাটা নেয়া হয় নাই। মামলা যেন নেয়।

এদিকে অনিক কুমার চাকমা হত্যা মামলায় বুধবার মো. জালাল (২৫) নামে এক আসামী ও নাশতকতা সৃষ্টি মামলায় সজিব চাকমা ও অনুপম চাকমা নামে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটি কতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহেদ উদ্দীন।

তিনি আরো বলেন, এর আগে অনিক কুমার চাকমা হত্যা মামলায় মো. রুবেল (২৩) ও এক কিশোরকে (১৭) গ্রেপ্তার করা হয়। এছাড়াও নাশকতা মামলায় রাকিব (২৭) সহ দুইজকে গ্রেপ্তার করা হয়। এ পর্যন্ত অনিক চাকমা হত্যা মামলায় ৩জন ও নাশকতা মামলায় ৪জনকে গ্রেপ্তার করা হয়েছে।

চলমান পরিস্থিতি ও নিরাপত্তাহীনতার কারণ উল্লেখ করে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বৌদ্ধদের সবচে বড় ধর্মীয় উৎসব কঠিন চীবর দান না করার সিদ্ধান্ত জানিয়ে গেল (৬ অক্টোবর) রাঙামাটি শহরের মৈত্রী বিহারে সংবাদ সম্মেলন করেছে ১৫টি বৌদ্ধ ভিক্ষুর প্রতিনিধিরা।

পরের দিন ভিক্ষু সংঘকে নিয়ে আলোচনায় বসেন রাঙামাটি জেলা প্রশাসন। এসময় সার্বিক নিরাপত্তার আশ্বাস দিয়ে কঠিন চীবর দান পালনে অনুরোধ জানান জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান। পার্বত্য চট্টগ্রামে কঠিন চীবর দান যেন পালন করা হয় সেজন্য বিহারের সংশ্লিষ্টদের সাথে বৃহস্পতিবার (১০ অক্টোবর) আলাপ করা হবে বলে জানান উপদেষ্টা সুপ্রদীপ চাকমা।

গেল (১৯ সেপ্টেম্বর) খাগড়াছড়ির দীঘিনালায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় পাহাড়িদের ঘরবাড়ি, দোকানপাটে অগ্নিকান্ড ও হামলার অভিযোগ তুলে (২০ সেপ্টেম্বর) রাঙামাটিতে সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন এর ব্যানারে রাঙামাটিতে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

ওইদিন মিছিলে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। এসময় শহরের কালিন্দীপুর এলাকার গলিতে প্রকাশ্যে পিটিয়ে খুন করা হয় অনিক চাকমাকে। পরের দ্বিতীয় দিন রাঙামাটি কতোয়ালী থানায় মামলা দায়ের করেন অনিকের বাবা আদর সেন চাকমা। অনিক কুমার চাকমা কাপ্তাই কর্ণফুলী কলেজে একাদশ শ্রেণিতে অধ্যায়ণরত ছিলেন। মগবান ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের নোয়াদম পাড়ার আদর সেন চাকমার ছোট ছেলে।

মেসেঞ্জার/সুপ্রিয়/তারেক