ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের অভিযান শুরু

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৯, ১৫ অক্টোবর ২০২৪

মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের অভিযান শুরু

ছবি : মেসেঞ্জার

প্রজনন মৌসুমে ‘‘মা ইলিশ’’ রক্ষায় বিভিন্ন কার্যক্রম গ্রহণ করার পাশাপাশি বঙ্গোপসাগর ও মোংলার পশুর নদে অভিযান শুরু করেছে কোস্ট গার্ড। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল থেকে তারা এই অভিযান শুরু করে। যা চলবে আগামী (৩ নভেম্বর) পর্যন্ত।

কোস্ট গার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) কর্মকর্তা কমান্ডার রাশেদুল করিম সাংবাদিকদের জানান, ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক (১৩ অক্টোবর) থেকে (৩ নভেম্বর) ২০২৪ তারিখ পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে।

এ উপলক্ষ্যে “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪” পরিচালনায় তৎপর ভূমিকা পালন করছে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন। এছাড়া জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালিয়ে সচেতন করছেন তারা।

এক প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতের মাছ ধরা ট্রলার যাতে বাংলাদেশ জলসীমায় প্রবেশ করে মৎস্য আহরণ করতে না পারে সেজন্য বাংলাদেশ কোস্ট গার্ডের টহলরত জাহাজ সর্বদা কাজ করে যাচ্ছে। বাংলাদেশ কোস্ট গার্ড এর দ্বায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ড পশ্চিম জোনের টহল সার্বক্ষণিক অব্যাহত থাকবে।

মেসেঞ্জার/হাসান/তারেক