ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

এগিয়ে রংপুরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো, পাশ ও জিপিএ ফাইভে এগিয়ে ছাত্রীরা

রংপুর ব্যুরো

প্রকাশিত: ২১:১৬, ১৫ অক্টোবর ২০২৪

এগিয়ে রংপুরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো, পাশ ও জিপিএ ফাইভে এগিয়ে ছাত্রীরা

ছবি : মেসেঞ্জার

এবার এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডে পাশের হার ৭৭ দমশিক ৫৬। এবারও এই বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রীর পাশ ও জিপিএ ফাইভ পাওয়ার হার বেশি। এবারও এই বোর্ডে ভালো ফলাফল করেছে রংপুর জেলার শিক্ষার্থীরা।

দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর স ম আবদুস সামাদ আজাদ জানান, এবার এই বোর্ডে ১ লাখ ১৩ হাজার ৭৯৯ জন পরীক্ষাথীর মধ্যে পাশ করেছে ৮৬ হাজার ৯৫৪ জন। এরমধ্যে ছাত্রী পাশের সংখ্যা ৮১ দশমিক ০১ এবং ছাত্রের সংখ্যা ৭৩ দশমিক ৯৩ ভাগ। জিপিএ ফাইভ পেয়েছে ১৪ হাজার ২৯৫ জন।

এখানেও ছাত্রীর সংখ্যা বেশি ৮ হাজার ১১০ জন। আর ৬ হাজার ১৮৫ জন ছাত্র পেয়েছেন জিপিএ ফাইভ। এবার এই বোর্ডে ১ বিষয়ে অকৃতকার্যের হার ১৭ দশমিক ০৮ ভাগ অর্থাৎ ১৯ হাজার ১৯ হাজার ১৫৩ জন ফেল করেছেন। এবার এই বোর্ডে শতভাগ পাশ করেছে ১৫টি কলেজ থেকে। আর ২০টি কলেজ থেকে কেউ পাশ করে নি। মোট ৬৬৫ কলেজের ২০৪টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারও রংপুর সেরা: এবার রংপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ থেকে ৫২৯ জন পরীক্ষা দিয়ে ৫১৯ জন কৃতকার্য হয়েছে। এখানে ২২৭ জন জিপিএ ফাইভ পেয়েছেন। এছাড়াও ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ৯৪২ জন পরীক্ষা দিয়ে ৯২৩ জন
উত্তীর্ণের মধ্যে ৫৯১ জন জিপিএ ফাইভ, রংপুরপুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ থেকে ৮১৮ জনের মধ্যে ৭৮১ জন কৃতকার্য ও ৪৫৫ জন জিপিএ ফাইভ, রংপুর সরকারি কলেজ থেকে ১ হাজার ২৫৭ জন পরীক্ষা দিয়ে ১ হাজার ২২৮ জন কৃতকার্য ও ৮৯১ জন জিপেএ ফাইভ, সরকারি বেগম রোকেয়া কলেজ থেকে ৮৯১ জন পরীক্ষা দিয়ে ৮২৬ জন পাশ ও ৩৯১ জন জিপিএ ফাইভ, কারমাইকেল কলেজ থেকে ৯৯৫ জন পরীক্ষা দিয়ে ৯৩১ জন কৃতকার্য ও ৫২৮ জন জিপিএ ফাইভ, লায়ন্স স্কুল এন্ড কলেজ থেকে ৫১০ জন পরীক্ষা দিয়ে ৪৭৭ জন পাশ এবং ১০৬ জন জিপিএ ফাইভ পেয়েছে।

শিক্ষার্থীরা জানিয়েছেন একসাথে পরীক্ষা ও আন্দোলনে অংশ নিয়েও ভালো ফলাফল করা তারা খুশি। প্রতিষ্ঠান এবং পরিবারের গাইডনেস আগে থেকে থাকার কারণে ভালো ফলাফল হয়েছে। ফলাফলে খুশি অভিভাবক, শিক্ষক ও পরিচালনা পর্ষদ।

রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের সহকারি অধ্যাপক আ ন ম বাবর আলী জানান, আলহামদুলিল্লাহ। এবারও আমরা ভালো করেছি। শিক্ষক, শিক্ষার্থী এবং পরিচালনা পর্ষদের সম্মিলিত উদ্যোগেই এটা সম্ভব হয়েছে। এবার আমাদের শিক্ষার্থীরা আন্দোলনে ছিল। আমরা চাই ভালো মানুষ হিসেবে দেশ গড়ার কাজে অংশ নিবে তারা।

রংপুরপুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভাপতি পুলিশ সুপার মোহাম্মদ শরীফ উদ্দিন জানান, আমরা ফলাফলে ধারাবাহিকতা রক্ষা করতে চাই। সেজন্য সবার সম্মিলিত চেস্টাকে আরও ঐক্যবদ্ধ করতে চাই। পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা ২৪ এর অভ্যূন্থানে অংশ নিয়ে প্রমাণ করেছে তারা নতুন দেশ গড়তে চায়। আমরা আশা করি শিক্ষার্থীরা ভালো ফলাফলের পাশাপাশি দেশ গড়ার কাজে সব সময় ঐক্যবদ্ধ থাকবে।

মেসেঞ্জার/মান্নান/তারেক